উপমহাদেশের প্রতিটি দেশের রাষ্ট্রনায়কদেরকে আততায়ীর বুলেট কেন খুঁজে ফেরে?

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড মনোয়ারুল হক প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ১৬:০২

অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার পাঞ্জাবের এক জনসভায় তিনি আততায়ীর গুলিবর্ষণের শিকার হন। চলতি বছরের এপ্রিল মাসে ইমরান খানের সরকার সংসদে আস্থা ভোটের মুখোমুখি হলে ইমরান শাসনের অবসান হয়। যে কোয়ালিশনের উপর ইমরানের দল ও সরকার টিকে ছিল সেই শরিকরা সমর্থন প্রত্যাহার করে নিলে ইমরান পদত্যাগে বাধ্য হন।


পাকিস্তানের মুসলিম লীগের দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে ইমরানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলনের ফল হিসেবে এই কোয়ালিশন সরকার গঠন হয় এবং ইমরান খান প্রধানমন্ত্রী হন। গত এপ্রিলে দেখা গেল সেই শরিকরা ইমরানকে হটিয়ে সেই মুসলিম লীগকেই ক্ষমতায় বসালো। ইমরানের এই ক্ষমতাচ্যুতির পিছনে বিশ্ব রাজনীতির একটি প্রবল ভূমিকা আছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে ইমরান প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান নেওয়ার চেষ্টা করেছিলেন পশ্চিমাদের বিরুদ্ধে।


ইমরান খানের নিজের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ক্ষমতা হারানোর পর থেকেই বিভিন্ন প্রশ্নে আন্দোলন অব্যাহত রেখেছে। পিটিআই একটি লংমার্চ পরিচালনা করছে যার নেতৃত্ব দিচ্ছেন ইমরান খান নিজে। কেবল পাকিস্তানে নয়, এই উপমহাদেশের প্রতিটির দেশের রাষ্ট্রনায়কদেরকে আততায়ীর বুলেট কেন খুঁজে ফেরে? কেনই বা একের পর এক রাজনৈতিক হত্যাকাণ্ড সংগঠিত হয়?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us