ভেগানদের জন্য দুই পদের রেসিপি

প্রথম আলো প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ১১:৪০

ভেগান শব্দটি ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তরুণদের জীবনচর্চায় এ ধারার ব্যবহার বাড়ছে। এ জীবনচর্চায় বিশ্বাসী মানুষগুলো শুধুই উদ্ভিজ্জ খাবার খান। অর্থাৎ তাঁরা প্রাণী থেকে আসে এমন কোনো খাবার গ্রহণ করেন না। 


চীনা বাদামের লাড্ডু


উপকরণ: চীনা বাদাম ২০০ গ্রাম, খেজুরের গুড় স্বাদমতো, এলাচগুঁড়া সিকি চা-চামচ।


প্রণালি: কাঁচা চীনা বাদামকে প্রথমে শুকনা তাওয়ায় ভেজে নিতে হবে। তারপর ভাজা বাদামের সঙ্গে খেজুরের গুড় আর সামান্য এলাচগুঁড়া দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে। বাদামের তেল বের হয়ে না আসা পর্যন্ত ব্লেন্ড করুন। তেল বের হলে মিশ্রণটি আঠালো হবে। এবার এটি দিয়ে নাড়ু বানিয়ে নিন। ২০০ গ্রাম বাদামে ১০ থেকে ১৫টি লাড্ডু হবে। পরিবেশনের জন্য টোস্ট করে রাখা চীনা বাদাম গুঁড়া করে ওপরে ছিটিয়ে দিন।


ফুলকপি রোস্ট


উপকরণ: ফুলকপি ১টি, আলু ১টি, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, নারকেলের দুধ ১টি, জয়ফলগুঁড়া ১ চামচের ৩ ভাগের ১ ভাগ অংশ, জয়ত্রীগুঁড়া ১ চামচের ৩ ভাগের ১ ভাগ অংশ, তেল পরিমাণমতো, কিশমিশ ১০টি, পেঁয়াজ বেরেস্তা ১০০ গ্রাম, পেঁয়াজবাটা দেড় চা-চামচ, গরম মসলা সিকি চা-চামচ, লবণ পরিমাণমতো।


প্রণালি: প্রথমে ফুলকপি আর আলু লবণ পানিতে সেদ্ধ করে নিন। এরপর এগুলোকে তেল দিয়ে সামান্য ভেজে নিন। অন্য একটি কড়াইয়ে তেল দিন। পেঁয়াজ দিয়ে দিন। একটু ভাজা হলে একে একে আদাবাটা, রসুনবাটা, লবণ, অর্ধেক জয়ফলগুঁড়া, অর্ধেক জয়ত্রীগুঁড়া, গরম মসলা, কিশমিশ, অর্ধেক নারকেলের দুধ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে, এর মধ্যে সামান্য পানি আর একটু চিনি দিন। এবার ভেজে রাখা ফুলকপি আর আলু মিশিয়ে নিন। মসলার সঙ্গে ফুলকপি, আলু ভালোভাবে মিশে গেলে, বাকি নারকেলের দুধ দিয়ে দিন। এরপর আরও একটু জয়ফলগুঁড়া ও জয়ত্রীগুঁড়া, কাজু বাদামের গুঁড়া দিয়ে দিন। যেহেতু এটা ভেগান রেসিপি, ঘি ব্যবহার করা যাবে না। একটু বেশি করে বাদামের গুঁড়ার ব্যবহারে সুঘ্রাণ আসবে। ফুটে উঠলে এবং তেল ওপরে উঠে আসলে পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us