You have reached your daily news limit

Please log in to continue


গর্ভকালীন প্রথম তিন মাসের সতর্কতা

গর্ভকাল প্রত্যেক নারীর জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। ৪০ সপ্তাহের গর্ভকালকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়। এর মধ্যে প্রথম তিন মাস প্রথম ত্রৈমাসিক বা ফার্স্ট ট্রাইমেস্টার। এ সময় গর্ভবতীর শরীরে নানা রকম পরিবর্তনের সূচনা হয়। এসব পরিবর্তনের কারণে বমি বমি ভাব, ক্লান্তিবোধ, স্তনে ব্যথা ও ভারী লাগা, ঘন ঘন প্রস্রাব হওয়া এবং অরুচি হতে পারে। চিকিৎসকের পরামর্শে এ সময় বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা জরুরি।

ফার্স্ট ট্রাইমেস্টার 

(০ থেকে ১৩ সপ্তাহ)
গর্ভস্থ শিশুর সঠিক ও পরিপূর্ণ বিকাশের জন্য প্রথম তিন মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যে শিশুর শরীরের অঙ্গপ্রত্যঙ্গের গঠন এবং বিকাশ ঘটে। বেশির ভাগ গর্ভপাত ও জন্মগত ত্রুটি এই সময়ের মধ্যে ঘটে। তাই এ সময়ে কিছু ব্যাপারে সতর্কতা অত্যন্ত জরুরি।

খাবার 

গর্ভকালীন প্রথম তিন মাসে সাধারণত অতিরিক্ত খাবার তেমন প্রয়োজন হয় না। তবে খাদ্যতালিকায় থাকতে হবে সুষম ও পুষ্টিসমৃদ্ধ খাবার। খেতে হবে প্রচুর পরিমাণে ফল ও সবজি।

কী কী খাবেন

  • দুধ ও দুধ দিয়ে তৈরি খাবার, যেমন দই, মাখন, পনির ইত্যাদি।
  • ফলিক অ্যাসিডসমৃদ্ধ খাবার ও গাঢ় সবুজ শাকসবজি, যেমন পালংশাক, বাঁধাকপি, মটরশুঁটি, ঢ্যাঁড়স, রঙিন সবজি ইত্যাদি।
  • শস্যদানা, যেমন পাস্তা, বার্লি, লাল চাল, ওটস ইত্যাদি।
  • ডিম, মাছ, মাংস, বিভিন্ন বীজ, বাদাম ইত্যাদি। এগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন, মিনারেলস ও ভিটামিন রয়েছে, যা গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধি ও বিকাশের জন্য সহায়ক। 

কী কী খাবেন না

যেকোনো ধরনের প্রক্রিয়াজাত খাবার, সামুদ্রিক খাবার, জাংকফুড, পেঁপে, আনারস, কামরাঙ্গা, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, অর্ধসেদ্ধ মাংস, অতিরিক্ত লবণ ও চর্বিযুক্ত খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন