বিদ্যুৎ সংকট : সমাধান হবে কবে?

ঢাকা পোষ্ট ড. ফারসীম মান্নান মোহাম্মদী প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ১২:৪১

শতভাগ বিদ্যুতায়ন থেকে বিপর্যয়


শতভাগ বিদ্যুতায়নের আওতায় শতভাগ জনগণ বিদ্যুৎ সেবা পেয়েছে। ফলে গ্রিডে যথেষ্ট বিদ্যুৎ থাকলে গ্রাহক পাবেন। এর অর্থ এই নয় যে ২৪/৭ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রবাহ থাকবে। বিদ্যুৎ বিপর্যয় হতেই পারে, শুধু বাংলাদেশে নয়, ভারতের মতো বড় দেশেও হয়েছে, উত্তর আমেরিকাতেও হয়েছে।


বিপর্যয় হয়, নানান কারিগরি, পদ্ধতিগত ব্যবস্থা কিংবা মানবীয় ভুলের কারণে। এর সাথে বিদ্যুতায়নকে মিলিয়ে দেখা যাবে না। তবে, শতভাগ বিদ্যুৎ সংযোগ আছে, অথচ বিদ্যুৎ পাচ্ছে না—এমন হলে সেটা নীতিনির্ধারক এবং বিদ্যুৎ ব্যবস্থাপকদের নজর দিয়ে দেখতে হবে। শুধু তার আর মিটার থাকলেই আনন্দের হয় না, প্রকৃত আনন্দ তখনই যখন মিটারে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে।


ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র


ভাড়াভিত্তিক কেন্দ্র কেন এখনো রাখা হয়েছে সেটা মন্ত্রণালয় জবাব দিতে পারবেন। তবে তাদের ক্যাপাসিটিকে যদি ব্যবহার করার দরকার হয় কিংবা ব্যবহার করা যায়, তবে যৌক্তিকতা দেখাতে হবে, কেননা এতে বিপুল পরিমাণ অর্থ তাতে খরচ হচ্ছে।


আগে প্রয়োজন ছিল, তখন করা হয়েছিল। কিন্তু এখন সত্যিই প্রয়োজন আছে কি না, ভেবে দেখতে হবে। এসব ক্ষেত্রে যেটা প্রয়োজন তা হলো নিজস্ব পরিকল্পনাবিদ তৈরি এবং এনার্জি মডেলিং ও ফোরকাস্টিংয়ের সক্ষমতা।


দেশীয় সক্ষমতা বৃদ্ধিতে আমরা সরকারি মনোযোগ দেখি না। বিদেশি নির্ভর হয়ে পড়েছে বিদ্যুৎ খাত; কী জ্বালানি সরবরাহে, কী বিদ্যুৎ উৎপাদনের প্ল্যানিংয়ে। এসব আমাদের নিজস্ব চিন্তায় আনতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us