খাবারের পোড়া গন্ধ দূর করবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ১৪:২৭

কখনও কখনও চুলায় কিংবা ওভেনে রান্না বসিয়ে অনেকে ভুলে যান। তখন হয়তো খাবার পুড়ে গন্ধ বের হলে মনে পড়ে। এমনক্ষেত্রে বেশিরভাগ সময়ই খাবারটি ফেলে দিতে হয়। কিন্তু যদি সম্পুর্ন খাবারটি না পুড়ে যায় তবে ফেলে দেওয়ার দরকার নেই। কেবল তলা দিয়ে যদি একটু পুড়ে যায় তাহলে ভাল অংশটা আলাদা পাত্রে তুলে রাখুন আগে। এরপর সেই পোড়া গন্ধ তাড়ানোর কিছু পদ্ধতি অনুসরণ করুন। যেমন-


১. বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, ভাত উনুনে বসিয়ে অনেকেই ভুলে যান। এর ফলে ভাতের নিচের অংশ পুড়ে যায় এবং পুরো ভাতে পোড়া গন্ধ ছড়িয়ে পড়ে। এরকমটা ঘটলে প্রথমেই উপর আলগা করে ভাত তুলে ফেলুন। তারপর একটা পাত্রে পাউরুটি রেখে তার উপর ভাত ঢেলে দিন। কিছুক্ষণ রাখলে ভাতের পোড়া গন্ধ চলে যাবে।


২. যদি কখনও মাংস পুড়ে যায় তবে আগে মাংস এবং আলু আলাদা করে নিন। তারপর অন্য একটি কড়াইতে ভাল করে লাল করে পিঁয়াজ ভেজে তার মধ্যে আলু আর মাংসের টুকরো দিয়ে কষিয়ে নিন। তাতেই দেখবেন পোড়া দুর্গন্ধ দূর হয়েছে।


৩. অনেকদিন ধরে একই পাত্র ব্যবহার করলে এরকমটা হতেই পারে। তাই প্রথমেই পাত্র বদলে ফেলুন।


৪. খাবারে পোড়া গন্ধ থাকলে তাতে ভিনেগার দিতে পারেন।  অনেক সময় মসলা দিয়ে একটু নেড়ে নিলেও পোড়া গন্ধ চলে যায়। তবে কী মসলা যোগ করবেন সেটা
 একটু ভেবে নিতে হবে। কী ধরণের খাবার রেঁধেছেন তার ওপর নির্ভর করছে কী যোগ করবেন। আর ওই পাত্র একদম কম তাপে বসান।


৫. আলু পোড়া খাবারের স্বাদ একেবারে বদলে দিতে পারে। খাবারে আলু আগে থেকেই দেওয়া থাকলে দেখবেন সেই খাবার পুড়লেও অতটা গন্ধ থাকছে কিনা। কারণ আলু পোড়া স্বাদ ও গন্ধ একদম শুষে নেয়। তারপরেও যদি পোড়া গন্ধ আসে খাবার থেকে, তাহলে এক টুকরো আলু কেটে খাবারের পাত্রে দিয়ে দিন। ৩০-৪৫ মিনিট হালকা আঁচে বসিয়ে রাখুন, তারপর আলুটা ফেলে খাবার পরিবেশন করুন। গন্ধ কমে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us