You have reached your daily news limit

Please log in to continue


ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর ৭ উপায়

জরুরি কাজের সময় ওয়াই-ফাইয়ের গতি কম হলে বেশ সমস্যা হয়। শুধুই কি জরুরি কাজ, ইন্টারনেট ব্যবহার করে ইচ্ছেমতো ভিডিও–ও দেখা যায় না। বেশ কিছু বিষয়ের ওপর ওয়াই-ফাইয়ের গতি নির্ভর করে। কিছু কৌশল ব্যবহার করে চাইলেই ওয়াই-ফাইয়ের গতি বাড়ানো যায়। ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর সাত উপায় জেনে নিন।

ইন্টারনেট সংযোগ পরীক্ষা

ওয়াই-ফাইয়ের গতি নিয়ে অভিযোগ করার আগে প্রথমেই আপনার ঘরে বা অফিসে থাকা ইন্টারনেট সংযোগ এবং রাউটারের কার্যকারিতা পরীক্ষা করতে হবে। ইন্টারনেটের গতি ঠিক থাকলে রাউটারের সঙ্গে ইথারনেট কেব্‌ল যুক্ত করে সরাসরি ল্যাপটপ বা কম্পিউটারে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা যাবে।

রাউটারের ফার্মওয়্যার হালনাগাদ

রাউটারের ফার্মওয়্যার ও নিরাপত্তা নিয়মিত হালনাগাদ করতে হবে। রাউটারের অ্যাডমিনিস্ট্রেশন ইন্টারফেস থেকে সহজেই ফার্মওয়্যার হালনাগাদ করা যায়। তবে পুরোনো মডেলের রাউটার হলে নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে ফার্মওয়্যার ফাইল নামিয়ে অ্যাডমিনিস্ট্রেশন ইন্টারফেসে আপলোড করতে হবে।

রাউটার রাখুন সঠিক জায়গায়

দ্রুতগতির ওয়াই-ফাইয়ের জন্য রাউটারের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি পুরো ঘরে সমান গতিতে ইন্টারনেট ব্যবহার করতে চান, তাহলে অবশ্যই রাউটার ঘরের মাঝামাঝি স্থানে রাখতে হবে। এতে সব দিকে সমানভাবে ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। এ ছাড়া রাউটারের আশপাশে যত কম দেয়াল থাকবে, ততই ওয়াই-ফাইয়ের গতি বেশি হবে। খুব কাছাকাছি দূরত্বে ভারী ইলেকট্রনিক যন্ত্রপাতি থাকলেও ওয়াই-ফাইয়ের গতি কমে যেতে পারে। রাউটারের অ্যানটেনা উল্লম্বভাবে রাখলে ওয়াই-ফাইয়ের গতি বেশি পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন