সবুজ কারখানায় অনন্য উচ্চতায় বাংলাদেশ

আজকের পত্রিকা প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ১১:২০

যে দেশের পোশাক কারখানার বদনাম ছিল বিশ্বজুড়ে; সে দেশের পোশাক কারখানাই এখন সুনামের শীর্ষে। অনিরাপদ শিল্পের শীর্ষ দেশটিই এখন বিশ্বের সবার কাছে পরিবেশবান্ধব ও নিরাপদ কারখানার অনন্য উদাহরণ। গত প্রায় ১০ বছরে পুরো বদলে গেছে বাংলাদেশের কারখানার কর্মপরিবেশ। মাত্র এক দশক আগেও দেশে পরিবেশবান্ধব সবুজ কারখানার সংখ্যা ছিল মাত্র ১টি। এখন সেই সংখ্যা বেড়ে ১৭৩টিতে দাঁড়িয়েছে। সবুজ কারখানার তালিকায় বিশ্বে শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। যা এই খাতের রপ্তানি বাড়াতে অবদান রাখছে বলে জানিয়েছেন রপ্তানিকারকেরা। তালিকায় বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।


যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন ‘ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি)’ বিশ্বের বিভিন্ন দেশের কারখানাগুলোকে সার্টিফিকেট দিয়ে থাকে। সর্বশেষ তথ্য বলছে, বাংলাদেশে সবুজ কারখানা বা গ্রিন ফ্যাক্টরির সংখ্যা এখন ১৭৩টি। এর মধ্যে প্লাটিনাম ক্যাটাগরিতে রয়েছে ৫৪টি, গোল্ড ক্যাটাগরিতে ১০৫টি, সিলভারে ১০টি, আর সার্টিফায়েড ৪টি। এ ছাড়া গ্রিন ফ্যাক্টরি হতে রেজিস্ট্রেশন বা পাইপলাইনে রয়েছে আরও ৫৫০টির বেশি কারখানা।


সাধারণ স্থাপনার চেয়ে পরিবেশবান্ধব স্থাপনায় ৫-২০ শতাংশ খরচ বেশি হয়। এ ছাড়া ইউএসজিবিসি লিড সনদ পেতে স্থাপনা নির্মাণে অন্তত ৯টি শর্ত পরিপালন করতে হয়। এদিকে, বিশ্বের সবচেয়ে নিরাপদ এবং সবুজ পোশাক কারখানার দেশ হিসেবে মর্যাদা পেয়েছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) সর্বশেষ প্রকাশনায় এই স্বীকৃতি দেওয়া হয়েছে।


এ প্রসঙ্গে বিকেএমইএর সাবেক সভাপতি ও বিশ্বের অন্যতম একটি শীর্ষ তালিকার গ্রিন কারখানা প্লামি ফ্যাশনসের উদ্যোক্তা ফজলুল হক আজকের পত্রিকাকে বলেন, আইটিসির এই স্বীকৃতি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য একটি মাইলফলক। এর ফলে দেশের ভাবমূর্তি আরও অনেক উজ্জ্বল হবে, যা এই খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের উৎসাহিত করবে। সবুজ কারখানা স্থাপনে খরচ বেশি তারপরও এই সংখ্যা কেন বাড়ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতিমধ্যে বিভিন্ন কারণে ক্রেতা দেশগুলোর কাছে বাংলাদেশের নেগেটিভ ইমেজ তৈরি হয়েছে। এই দুর্নাম ঘোচানো অন্যতম একটা কারণ। বহির্বিশ্বকে জানানো বাংলাদেশের কর্মপরিবেশ শ্রমিকবান্ধব। এসব কারণেই ব্যয়বহুল সত্ত্বেও দিন দিন জনপ্রিয় হচ্ছে সবুজ কারখানা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us