সবার জন্য মানসিক স্বাস্থ্য ও সুস্থতার বিশ্বব্যাপী অগ্রাধিকার প্রদান

বার্তা২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২২, ১৭:০৯

বিশ্বজুড়ে মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রতি বছর ১০ অক্টোবর ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ পালিত হয়। ভালোভাবে বাঁচতে হলে একজন মানুষকে শারীরিক স্বাস্থ্যের মতোই তার মানসিক স্বাস্থ্যের সুস্থতা বজায় রাখতে হয়।


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস বিশ্বের সকলের জন্য মানসিক স্বাস্থ্য সম্পর্কে শিক্ষা এবং সচেতনতা বৃদ্ধির একটি দিন। এটি প্রথম ১৯৯২ সালে পালন করা হয়। কিছু দেশে এটি মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহের অংশ হিসাবে পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য “সবার জন্য মানসিক স্বাস্থ্য ও সুস্থতার বিশ্বব্যাপী অগ্রাধিকার প্রদান” (Make mental health & well-being for all a global priority).


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে কোভিড-১৯ মহামারী মানসিক স্বাস্থ্যের জন্য একটি বিশ্বব্যাপী সঙ্কট তৈরি করেছে, স্বল্প এবং দীর্ঘমেয়াদী চাপ বাড়িয়েছে এবং লক্ষ লক্ষ মানুষের মানসিক স্বাস্থ্যকে দুর্বল ও ভঙ্গুর করে তুলেছে। সংস্থাটির মতে, করোনা মহামারীর প্রথম বছরে বিশ্ব জুড়ে মানুষের মাঝে উদ্বেগ এবং হতাশাজনক ব্যাধি করোনা পূর্ববর্তী সময়ের তুলনায় ২৫ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলি মারাত্মকভাবে ব্যাহত হয়েছে।


করোনা মহামারীকালে মানসিক স্বাস্থ্যের চিকিৎসা ব্যবস্থার দুর্বলতাগুলি উদ্ঘাটিত হয়েছে। মহামারীর আগে বিশ্বব্যাপী আনুমানিক আটজনের মধ্যে একজন মানসিক ব্যাধি নিয়ে বসবাস করছিলেন। একই সময়ে, মানসিক স্বাস্থ্যের জন্য উপলব্ধ পরিষেবা, দক্ষতা এবং তহবিলের স্বল্পতা নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে ব্যাপক সংকট তৈরি করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us