এক লুকাশেঙ্কোর জায়গায় আরেক লুকাশেঙ্কোকে আসতে দিতে পারি না

সমকাল অ্যালেস বিয়ালিয়াৎস্কি প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১৬:৩৮

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পাচ্ছেন বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি এবং রাশিয়া ও ইউক্রেনের দুই মানবাধিকার সংগঠন মেমোরিয়াল ও সেন্টার ফর সিভিল লিবার্টিস। অ্যালেস বিয়ালিয়াৎস্কি বর্তমানে কারাবন্দি। তিনি ১৯৯৬ সালে বেলারুশে মানবাধিকার সংগঠন ভায়াসনা হিউম্যান রাইটস কাউন্সিল প্রতিষ্ঠা করেন। ২০১৯ সালের প্রথমদিকে ইউনিভার্সিটি অব শিকাগো আয়োজিত এক কর্মশালায় অ্যালেস বিয়ালিয়াৎস্কির সাক্ষাৎকার নিয়েছিলেন ইউনিভার্সিটি অব শিকাগোর তুলনামূলক সাহিত্যের শিক্ষক ওলগা ভি সলোভিয়েভা। ডিউক ইউনিভার্সিটি প্রেস জার্নাল বাউন্ডারি-২ থেকে সংক্ষেপিত ভাষান্তর মাহফুজুর রহমান মানিক


ওলগা ভি সলোভিয়েভা: আপনি ১৯৯৬ সালে মানবাধিকার সংগঠন ভায়াসনা হিউম্যান রাইটস কাউন্সিল প্রতিষ্ঠা করেন। সে সময় কেন এর প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন?


অ্যালেস বিয়ালিয়াৎস্কি: আমরা ১৯৮৮ সালে একটি সংগঠন প্রতিষ্ঠা করি 'মার্টায়ালগ অব বেলারুশ' নামে। স্টালিনের সময়ে যাঁরা নিপীড়নের শিকার হয়েছিলেন তাঁদের তথ্য সংগ্রহ এবং তাঁদের স্মৃতি সুরক্ষার কাজ করে এ সংগঠন। এর পর আমি যখন সিটি কাউন্সিলের ডেপুটি হই তখন সিটি কমিশনে নির্যাতনের শিকারদের পুনর্বাসনের চেষ্টা করি। যদিও এখনও সে পুনর্বাসন কাজ করা যায়নি। এর পর ১৯৯৬ সালে প্রতিষ্ঠা করি ভায়াসনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us