ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র, অভিযোগের আঙুল রাশিয়ার দিকে

আজকের পত্রিকা প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৬

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সঞ্চালনের অন্যতম প্রধান দুই পাইপলাইন হঠাৎ করে ছিদ্র দেখা দিয়েছে। কিন্তু হঠাৎ করে কেন একইসঙ্গে দুটো পাইপালাইনেই ছিদ্র দেখা দিল তা নিয়ে তদন্ত করতে গিয়ে নতুন তথ্য বেরিয়ে এসেছে। তদন্তে সম্ভাব্য অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ইচ্ছাকৃতভাবে এই ছিদ্রগুলো তৈরি করা হয়েছে বলে উঠে এসেছে। এক্ষেত্রে পশ্চিমাদের অভিযোগের তীর রাশিয়ার দিকেই।



কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ডেনমার্কের সশস্ত্রবাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। সেই ভিডিওতে দেখা যায়, বাল্টিক সাগরের তলদেশের যেখান দিয়ে নর্ড স্ট্রীম পাইপলাইন গেছে তার ঠিক ওপরে পানিতে নিচ থেকে বুদবুদ উঠে আসতে দেখা যায়। এই বিষয়ে, ডেনমার্কের সশস্ত্রবাহিনী বলেছে—এই বুদবুদ পানির ওপর বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে দেখা দিয়েছে।


এদিকে, রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জানিয়েছে, গত সোমবার রাতে নর্ড স্ট্রীম–২ পাইপলাইনে চাপ কমে যায়। প্রতিষ্ঠানটি ধারণা করে যে, পাইপলাইনে সম্ভবত কোথাও কোনো ছিদ্র তৈরি হয়েছে। পরে ডেনমার্ক জানায় যে, নর্ড স্ট্রীম–২ পাইপলাইনে যে সমস্যা দেখা দিয়েছে তা তাদের এলাকার আওতায়। এর ঘণ্টাখানেক পর নর্ড স্ট্রীম–১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জানায় তারাও পাইপলাইনে চাপের অভাব দেখতে পাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us