রান্নায় ব্যবহারের জন্য সেরা ৫ কোল্ড প্রেসড অয়েল

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪২

প্রাকৃতিক তেলকে সাধারণত কেমিক্যালের মাধ্যমে পরিশোধন করা হয়। অ্যাসিড বা ব্লিচিংয়ের মাধ্যমে পরিশোধন করার সময় এতে যোগ হয় বেশ কিছু ক্ষতিকর উপাদান। এছাড়া উচ্চতাপে প্রক্রিয়াজাত করার সময় নষ্ট হয়ে যায় তেলের গুণ। তাই এই পদ্ধতিতে পরিশোধিত তেলের বদলে প্রাকৃতিক উপায়ে পাওয়া তেল রান্নায় ব্যবহার বেশি নিরাপদ।


কোল্ড প্রেসড অয়েল কী?


বিভিন্ন ফুল এবং ফলের বীজ ভেঙে কোল্ড প্রেসড অয়েল তৈরি হয়। এগুলো সবই অর্গানিক। এর নাম কোল্ড প্রেসড অয়েল, কারণ এই পদ্ধতিতে রাসায়নিক ব্যবহার না করে ৩৫ ডিগ্রির মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণে রেখে এবং বাইরে থেকে চাপ প্রয়োগে তেল নিষ্কাশন করা হয়। প্রাকৃতিকভাবে পাওয়া তেল বলে কোল্ড প্রেসড অয়েল স্বাস্থ্যের জন্য উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হার্ট ভালো রাখে এই তেল। ওজন কমাতে, হজম ক্ষমতা বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। কোল্ড প্রেসড নারকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শরীরে দ্রুত শোষিত হয় এবং সরাসরি লিভারে পৌঁছে মেটাবলিজম বাড়ায়। এছাড়া প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কোল্ড প্রেসড তেলের জুড়ি নেই।


যেসব কোল্ড প্রেসড অয়েল ব্যবহার করবেন রান্নায়



  • অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ই সমৃদ্ধ অলিভ অয়েল নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন রান্নায়। তবে কম আঁচে সেদ্ধ সবজি, মাছ অথবা মাংস খানিকটা নেড়েচেড়ে খেতে চাইলে ব্যবহার করুন এই তেল। উচ্চ তাপে অলিভ অয়েল এর উপকারিতা হারিয়ে ফেলে। 

  • কোল্ড প্রেসড নারিকেলের তেল রান্নায় ব্যবহার করা যায় সব ধরনের রান্নায়। এই তেলে শরীরের জন্য উপকারী কোলেস্টেরল পাওয়া যায় উচ্চ মাত্রায়। বেশি তাপেও নারিকেলের তেল এর উপকারিতা হারায় না। 

  • ভিটামিন এ, ডি এবং ই সমৃদ্ধ বাদামের তেল শরীরের জন্য ভালো। ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে কোল্ড প্রেসড বাদামের তেল। উচ্চ তাপ প্রয়োগ করেরান্না করলেও এর গুণ কমে না। 

  • কোল্ড প্রেসড সরিষার তেল ব্যবহার করে রান্না করতে পারেন। এই তেলে পাওয়া যায় পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং মনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এছাড়া ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডেরও উৎস উপকারী এই তেল। 

  • কোল্ড প্রেসড তিলের তেল ব্যবহার করে রান্না করলেও মিলবে নানা উপকার। হাড় ও হার্ট ভালো রাখে এই তেল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us