তিন বেলা খাবারের বরাদ্দ ১০৬ টাকা

আজকের পত্রিকা প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫০

খাবারের ট্রলির চারপাশে রোগীদের ভিড়। জনপ্রতি তিনটি বাটি বরাদ্দ। এক বাটিতে ছোট ছোট মুরগির মাংস, পাশেরটিতে লাউ, অন্যটিতে পাতলা ডাল। এর মধ্যে বাটি নিয়ে কয়েকজন খাওয়াও শুরু করলেন। প্রথম দেখায় মনে হবে, কত আকাঙ্ক্ষা নিয়ে খাচ্ছেন! কাছে গেলেই কানে আসবে নানা গুঞ্জন। খাবার নিয়ে রোগীদের আক্ষেপের শেষ নেই।


রাজধানীর বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের প্রতিদিনের চিত্র এটি। ৫ সেপ্টেম্বর খাবারের সেই লাইনে অন্যদের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন মো. বাবুল মিয়া। যক্ষ্মায় আক্রান্ত হয়ে মাসখানেক চিকিৎসাধীন তিনি। শ্বাসকষ্টের পাশাপাশি থেকে থেকে রক্তবমি হয় ৩২ বছর বয়সী নরসিংদীর এই বাসিন্দার। খাবার নিয়ে এত কী কথা? জানতে চাইলে ক্ষোভ নিয়ে বাবুল বলেন, ‘রোগী তো দূরের কথা, সুস্থ মানুষও এই খাবার খেতে পারবে না। একটু-আধটু খেয়ে পেটের ক্ষুধা মেটাই।


বেশির ভাগই ফেলে দিই। দুপুর আর রাতের খাবারের মান খুবই খারাপ। কোনো অভিযোগ দিয়ে কাজ হয় না।’ আবার অনেককেই খাবার নিতে দেখা গেল না। শ্বাসকষ্ট নিয়ে পাঁচ দিন এই হাসপাতালে ভর্তি থাকলেও এখনো এক দিনও হাসপাতালের খাবার খেতে পারেননি বলে জানান ইকবাল হোসেন (৩৬)।


দেশের সরকারি হাসপাতালগুলোতে রোগীদের খাবারের জন্য সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট বরাদ্দ থাকে। গত এক দশকে দেশে পণ্যের দাম বেড়েছে, কিন্তু বাড়েনি রোগীপ্রতি সরকারি বরাদ্দ। ২০১৩ সালে একজন রোগীর খাবারের জন্য যে পরিমাণ বরাদ্দ দেওয়া হতো, ২০২২ সালে এসেও তা বাড়েনি। যে কারণে খাবারের মান কমেছে বলে জানায় কর্তৃপক্ষ। হাসপাতালের স্টোরের দায়িত্বে থাকা মো. শওকত আলী বলেন, খাবার ভালো নয় বলে অনেকে অভিযোগ দেন। কিন্তু কিছু তো করার নেই। চাহিদা অনুযায়ী বরাদ্দের পরিমাণ খুবই কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us