৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিবে এডিবি

বার্তা২৪ প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪১

বাংলাদেশকে ২০২২–২৩ অর্থবছরের জন্য ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিবে এশিয়ান উন্নয়ন ব‍্যাংক (এডিবি)। টাকার অঙ্কে যার পরিমাণ ৫ হাজার ৩০০ কোটি টাকা, প্রতি ডলার সমান ১০৬ টাকা ধরে।


ঋণে সুদেও হার হবে শূণ্য দশমিক ৫ শতাংশ। এছাড়া ৩ বছরের রেয়াতকালসহ ১৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। পরিস্থিতি বিবেচনায় ঋণ পরিশোধের মেয়াদ ৪০ বছর পযর্ন্ত বাড়ানো যাবে।


বৃহস্পতিবার(১৫ সেপ্টেম্বর) পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সঙ্গে বৈঠক শেষে এসব তথ্য জানান এডিবির কান্ট্রি ডিরেক্টও এডিমন গিন্টিং। রাজধানীর শেরেবাংলা নগরের মন্ত্রীর দপ্তওে এ বৈঠক অনুষ্ঠিত হয়।


এডিমন গিন্টিং বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি মোকাবিলার জন্য এ ঋণ দেওয়া হবে। তিনি বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতা অনেক চ্যালেঞ্জ। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় আর্থিক ব্যবস্থাপনা ভাল করেছে। তিনি আরও বলেন, হাওর এলাকায় বন্যায় ক্ষতি গ্রস্থ অবকাঠামো উন্নয়নে জরুরি একটি প্রকল্প নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে।


এ সময় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবিলায় আমরা সফল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে খরচ কমিয়েছি। প্রকল্পগুলো তিন ক্যাটাগরিতে ভাগ করার কৌশলের প্রশংসা করেছে এডিবি। বাজেট সহায়তা আমরা যেকোন সময় পেতে পারি। আলোচনা হচ্ছে কিছু শর্ততো থাকবেই। যেমন টাকা ধার নিলেতো কবে পরিশোধ করা হবে সেটিও তো একটি শর্ত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us