শরীরকে চাঙ্গা রাখতে এই ৫টি পরামর্শ মেনে চলুন

কালের কণ্ঠ প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৩

যত দিন যাচ্ছে, মানুষ যান্ত্রিক হয়ে যাচ্ছে। হাজারো কাজের চাপে আজকাল প্রায় সবাই ব্যস্ত থাকেন দিনের বেশিরভাগ সময়। এই যান্ত্রিক ব্যস্ততায় সবচেয়ে বেশি অবহেলা করা হয় যেটার সঙ্গে, সেটি আমাদের শরীর। প্রতিনিয়ত দৌড়ঝাপে থেকে অনেকেরই ঠিকমতো খাবার খাওয়া হয়ে উঠেনা।


আবার অনেকে খিদে পেলে যা খুশি খেয়ে নেন। এতে গ্যাস, হজম না হওয়ার মতো নানাবিধ সমস্যা দেখা যায়। যার বাজে প্রভাব পড়ে শরীরে। তবে এখন কোনো কিছু খেয়ে শান্তিও নেই। বেশিরভাগ খাবার যেন ভেজালে ভরে গেছে। এই ভেজাল খাদ্য আমাদের শরীরের সবচেয়ে বেশি ক্ষতি করছে।


তবে এই যান্ত্রিক ব্যস্ততা ও ভেজাল খাবারের মধ্যেও যদি ভেষজ উপায়ে নিজের শরীরের যত্ন নিতে পারেন, তাহলেই সুস্থ থাকতে পারবেন। তাই সকলের জন্য রইল ৫ টি ভেষজ পরামর্শ। নিয়মিত এই ৫টি ভেষজের মাধ্যমে নিজেকে রাখতে পারবেন সুস্থ, সবল ও সতেজ।


হলুদ ও দুধ : হলুদের সঙ্গে দুধ মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যাদের ভাইরাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার প্রবণতা আছে তাদের জন্য হলুদ ও দুধ খুবই উপকারী। সাধারণভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ঘরোয়া ওষুধ হলুদ ও দুধ। প্রতিদিন সকালে বা রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধের মধ্যে হলুদ মিশিয়ে খান এতে  সর্দি ও কাশি  থেকে আপনি মুক্তি পাবে। হলুদে অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ থাকার জন্য নানাধরনের ভাইরাস সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।


আমলকী : সকালে খালি পেটে আমলকীর রস খেতে পারেন। তবে এই রস খাওয়ার পর ৪৫ মিনিট পর্যন্ত কফি বা চা না খাওয়াই ভালো। আমলকীতে প্রচুর ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আয়ুর্বেদশাস্ত্রে বলা হয়, নিয়মিত আমলকী খেলে জীবনের আয়ু নাকি বাড়ে। আমলকীর ভেষজ গুণ অনেক। আমলকীর রস যকৃৎ, পেটের সমস্যা, হজম ও কাশিতে বিশেষ উপকারী। আমলকীতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দিকাশি কমাতে পারে। চোখের দৃষ্টিশক্তি বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us