You have reached your daily news limit

Please log in to continue


গড়ে ১০টির মধ্যে নয়টি দেশ মানব উন্নয়ন সূচকে পিছিয়েছে

কয়েক দশকের অগ্রগতির পর করোনা মহামারির সময় থেকে মানুষের আয়ুষ্কাল, শিক্ষা এবং অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অনেকটা অবনতি দেখা দিয়েছে। সম্প্রতি জাতিসংঘের একটি নতুন প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই বছরে গড়ে ১০ টির মধ্যে নয়টি দেশ জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে পিছিয়েছে। আর এ জন্য কোভিড-১৯, ইউক্রেন যুদ্ধ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ী করা হয়েছে।


১৯৯০ সাল থেকে বিশ্বের শিক্ষা, স্বাস্থ্য ও জীবনযাত্রার মান নিরূপণে সূচক তৈরি করে আসছে জাতিসংঘ। এ বছর সূচকের শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। দেশটির জনগণের আয়ু ৮৪ বছর, গড়ে সাড়ে ১৬ বছর তারা শিক্ষায় ব্যয় করে এবং গড় বেতন ৬৬ হাজার ডলার।


সূচক স্কেলের একেবারে তলানিতে রয়েছে দক্ষিণ সুদান। যেখানে লোকেদের আয়ু ৫৫, গড়ে স্কুলে মাত্র সাড়ে ৫ বছর ব্যয় করে এবং বছরে গড় উপার্জন ৭৬৮ ডলার।

সূচকে অন্তর্ভুক্ত ১৯১টি দেশের অধিকাংশের বিশেষ করে আয়ুষ্কাল কমিয়েছে। উদাহরণস্বরূপ, যুক্তরাষ্ট্রে ২০১৯ সাল থেকে জন্মের সময় আয়ুষ্কাল দুই বছরের বেশি কমে গেছে। অন্যান্য দেশে গড় আয়ু আরও অনেক কমেছে।

সূচক প্রবর্তনের পর থেকে কয়েক বছর ধরে, অনেক দেশ সংকটের মুখোমুখি হয়েছে এবং অর্থনীতিতে পিছিয়ে পড়েছে। কিন্তু বৈশ্বিক প্রবণতা ধারাবাহিকভাবে সামনের দিকে ধাবিত। গত বছর প্রথমবারের মতো সূচকটি সামগ্রিকভাবে হ্রাস পেয়েছিল এবং এই বছরের ফলাফল সেই নিম্নগামী প্রবণতাকে দৃঢ় করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন