You have reached your daily news limit

Please log in to continue


দূষণমুক্ত শহর গড়তে নারায়ণগঞ্জকে ‘মডেল’ ধরে পরিকল্পনা

পরিবেশ দূষণ ঠেকাতে নারায়ণগঞ্জকে ‘মডেল’ ধরে আগামী বছর থেকে কাজ শুরু করতে যাচ্ছে পরিবেশ অধিদপ্তর।

২০৪০ সাল পর্যন্ত এ কার্যক্রমে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। সফল হলে ঢাকার আশেপাশের অন্যান্য জেলাতেও তা বাস্তবায়ন করা হবে।

সম্প্রতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর এই খসড়া কর্মপরিকল্পনাটি প্রণয়ণ করেছে।

এর আগে সংসদীয় কমিটির একটি বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও স্থানীয় নাগরিক সমাজকে সঙ্গে নিয়ে অংশীদারিত্বের মাধ্যমে সম্মিলিতভাবে একটি পরিকল্পনা প্রণয়নের সুপারিশ করা হয়।

পরিবেশ অধিদপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, খসড়া কর্মপরিকল্পনাটি আরও যাচাই-বাছাই করার পাশাপাশি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিয় করে চূড়ান্ত করা হবে।

পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পারিচালক মুহাম্মাদ আব্দুল্লাহ আল-মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা একটা কর্মপরিকল্পনা তৈরি করে দিয়েছি। সংসদীয় কমিটি সেটা দেখেছে।"

কমিটির সুপারিশের বিষয়ে তিনি বলেন, “তারা বলেছেন সিটি কর্পোরেশন এবং সিভিল সোসাইটিকে এই কাজে অন্তর্ভুক্ত করতে হবে। আমরা সেজন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে আমাদের পরিকল্পনা পাঠিয়েছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন