You have reached your daily news limit

Please log in to continue


গুগল ক্রোমে হ্যাকার থেকে বাঁচার উপায়

বর্তমানে বিশ্বের জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। কয়েকশ কোটি ব্যবহারকারী আছে এই ব্রাউজারের। সম্প্রতি এখানেই বেড়েছে সাইবার অপরাধীদের তৎপরতা। ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনা ঘটছে অহরহ।

এছাড়াও ক্রোমের সুরক্ষায় একাধিক গাফিলতি সামনে এসেছে গবেষকদের। এরপরেই এই ওয়েব ব্রাউজার ব্যবহারে সতর্কবার্তা জারি করেছিলেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা। এরই মধ্যে সুরক্ষার জন্য নতুন আপডেট পাঠাতে শুরু করেছে গুগল। ভার্সন ১০৫.০.৫১৯৫.১০২ আপডেটের মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীদের ডিভাইসে সুরক্ষার গাফিলতির সমাধান করছে জনপ্রিয় এই ওয়েব ব্রাউজার।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রোমিয়াম ইঞ্জিনে সমস্যার কারণেই সুরক্ষায় এই গাফিলতি ধরা পড়ে। গুগল ক্রোম ছাড়াও মাইক্রোসফট এডজের মতো জনপ্রিয় ওয়েব ব্রাউজার এই ইঞ্জিনের উপরে ভিত্তি করে চলে। যদিও ঠিক কী সমস্যা দেখা গিয়েছিল সেই বিষয়ে খোলসা করে কিছু জানায়নি টেক জায়েন্ট গুগল।

হ্যাকারদের থেকে বাঁচতে গুগল ক্রোম ব্রাউজার এখনই আপডেট করে নিন। এছাড়াও যে কাজটি করতে পারেন-

>> নিয়মিত ব্রাউজার রিফ্রেশ করুন। ব্রাউজারটি পরিষ্কার করার জন্য একটি নির্দিষ্ট সময় রাখুন। প্রতিবার লগ আউট ও লগ ইন করার সময় রিফ্রেশ করে নিন।

>> নিয়মিত ক্রোম ব্রাউজার আপডেট দিন। যখনই আপনার কাছে আপডেটের নোটিফিকেশন আসবে সঙ্গে সঙ্গে কাজটি করুন। পুরোনো ব্রাউজার ব্যবহার করবেন না। এতে ফিশিং অ্যাটাকের সম্ভাবনা থাকে অনেক বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন