You have reached your daily news limit

Please log in to continue


নিজস্ব জিপিএস সিস্টেমে যুক্ত ফোন উন্মোচন হুয়াওয়ের

ফাইভজি প্রযুক্তিতে মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব এড়াতে নিজস্ব জিপিএস সিস্টেম ব্যবহার করে কার্যক্রম চালানোর মতো একটি ফ্ল্যাগশিপ ফোন উন্মোচন করেছে হুয়াওয়ে। সম্প্রতি চীনা প্রযুক্তি জায়ান্টটি জানায়, ‘দ্য মেইট ৫০’ সিরিজের ফোনটির ব্যবহারকারীরা বাইদু নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের মাধ্যমে মেসেজ পাঠাতে সক্ষম হবে এখন থেকে। বাইদু নেভিগেশন সিস্টেম হলো বহুল ব্যবহূত চীনা জিপিএস সিস্টেম। প্রথমবারের মতো হুয়াওয়ে এ ফিচার সামনে আনল। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সামরিক ও দুর্যোগ ব্যবস্থাপনায় স্যাটেলাইট কমিউনিকেশন প্রয়োগের ইতিহাস বেশ লম্বা। গভীর বন, উন্মুক্ত মরুভূমি ও বিশাল সমুদ্রেও পথ খুঁজে দিতে পারে সহজে। প্রচলিত যোগাযোগ যেখানে নেই বললেই চলে, এমন সব অঞ্চলেও স্যাটেলাইট কমিউনিকেশন দাপুটে। এখানে ওয়্যারলেস মোবাইল ইন্টারনেট ফোন কল ও তথ্য সরবরাহের জন্য পার্শ্ববর্তী স্টেশনের ওপর নির্ভর করে।

হুয়াওয়ের নতুন ফোনটিতে কোয়ালকমের ফোরজি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ মোবাইল চিপসেট ব্যবহার করা হবে।

বাইদু নেটওয়ার্ক ২০২০ সালেই বিশ্বব্যাপী কাভারেজ লাভ করে। বেইজিং অনেক দিন ধরেই চাচ্ছিল ভবিষ্যৎ যোগাযোগ এবং বৈজ্ঞানিক গবেষণায় নিজস্ব জিপিএস সিস্টেম উদ্ভাবন করতে। এর আগে রাশিয়ার গ্লোনাস, ইউরোপী ইউনিয়নের গ্যালিলি এবং ভারতের আইআরএনএসএস প্রোগ্রাম নেভিগেশন সিস্টেম হিসেবে ব্যবহূত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন