আগস্টে ইএফডিতে ভ্যাট এলো সাড়ে ৩৭ কোটি টাকা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৬

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের মাধ্যমে ভ্যাট এসেছে ৩৭ কোটি ৬১ লাখ টাকা। যা গত অর্থবছরের আগস্টের তুলনায় ২৫ শতাংশ বেশি। গত বছরের আগস্টে ইএফডির মাধ্যমে ভ্যাট আসে ১৬ কোটি ২২ লাখ টাকা।


রোববার (৫ সেপ্টেম্বর ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) সম্মেলন কক্ষে আয়োজিত লটারির ড্র অনুষ্ঠানে এ তথ্য জানান এনবিআর সদস্য ( মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান।


তিনি বলেন, ইএফডি মেশিনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গত অর্থবছরের তুলনায় চলতি বছরের আগস্টে ইনভয়েসিং (চালানপত্রে পণ্যের দাম কম দেখানো) ও রাজস্ব আদায়ে ভালো প্রবৃদ্ধি হয়েছে। আগস্ট পর্যন্ত সাত হাজার ৩৫৬টি প্রতিষ্ঠানে সাত হাজার ৭৮৯টি মেশিন বসানো হয়েছে। আগস্টে মোট ৩০ লাখ ইনভয়েসিং হয়েছে, যার বিপরীতে ৫৮৭ কোটি টাকা বিক্রি হয়েছে। যেখান থেকে ভ্যাট এসেছে ৩৭ কোটি ৬১ লাখ টাকা।


মইনুল খান বলেন, আগস্টে ইনভয়েসিং ও রাজস্ব প্রবৃদ্ধি দুটোই বেড়েছে। গত বছরের আগস্টের তুলনায় ইনভয়েসিং ১৫ শতাংশ বেড়েছে। ওই মাসে ইনভয়েসিং হয় ১৭ লাখ ১০ হাজার, যেখানে ২২০ কোটি টাকা বিক্রির বিপরীতে ভ্যাট আসে ১৬ কোটি ২২ লাখ টাকা। আমরা মনে করি, এই সেক্টরে যুগান্তকারী পরিবর্তন এসেছে। যখন তিন লাখ মেশিন বসানো হবে, তাহলে দীর্ঘমেয়াদে আরও সফলতা আসবে। এজন্য সচেতনতা আরও বৃদ্ধি করা প্রয়োজন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us