You have reached your daily news limit

Please log in to continue


কোন গ্রুপের রক্ত শরীরে থাকলে স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে

আপনার রক্তের গ্রুপ কী, তা দেখেই নাকি বোঝা যাবে স্ট্রোকের ঝুঁকি কত! শুনতে অবাক লাগলেও গবেষকরা এমনটাই বলছেন। হালের এক গবেষণা অনুযায়ী, যাদের রক্তের গ্রুপ ‘এ’, তাদের কম বয়সে স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি। ‘ও’ গ্রুপের রক্ত যাদের, তাদের ক্ষেত্রে এই ঝুঁকি সবচেয়ে কম।

আমেরিকার ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের স্কুল অব মেডিসিনের (ইউএমএসওএম) গবেষকরা পিয়ার রিভিউ মেডিক্যাল জার্নাল নিউরোলজিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, আমাদের রক্তের গ্রুপের সঙ্গে কম বয়সে স্ট্রোক হওয়ার সম্পর্ক রয়েছে। 

গবেষকদের মতে, যাদের রক্ত ‘এ’ গ্রুপের, তাদের অল্প বয়সে স্ট্রোকের ঝুঁকি ১৮ শতাংশ বেশি। অন্য দিকে, যাদের রক্তের গ্রুপ ‘ও’, তাদের অন্যদের তুলনায় প্রাথমিক স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ কম।

রক্তনালি দিয়ে যখন রক্ত মস্তিষ্কের সব জায়গায় সমান ভাবে পড়ে না, তখনই স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে। এমনটা হয়, যখন রক্তনালি ফেটে গিয়ে রক্তপাত হয় কিংবা মস্তিষ্কে রক্ত সরবরাহকারী সূক্ষ্ম রক্তনালিতে রক্ত জমাট বেঁধে যায়। মস্তিষ্কের কোন স্থানে স্ট্রোক হয়েছে এবং রোগীকে কতক্ষণ পর চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়েছে- এই সব বিষয়ের উপর রোগীর শরীরে স্ট্রোকের কতটা প্রভাব পড়বে, তা নির্ভর করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন