নির্দিষ্ট পুষ্টির ঘাটতি কমায় ফুড সাপ্লিমেন্ট

কালের কণ্ঠ প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৬

ফুড সাপ্লিমেন্ট পুষ্টি উপাদানের আধিক্য ঘটিয়ে কৃত্রিমভাবে তৈরি করা হয়। এক বা একাধিক পুষ্টি উপাদানের ঘাটতি পূরণে এগুলো ডোজ আকারে, যেমন—বড়ি, ট্যাবলেট, পাউডার, ক্যাপসুল বা তরলভাবে বাজারজাত করা হয়। ফুড সাপ্লিমেন্ট পুষ্টির ঘাটতি সংশোধন করার উদ্দেশ্যে, নির্দিষ্ট পুষ্টির পর্যাপ্ত গ্রহণ বজায় রাখতে বা নির্দিষ্ট শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপ ঠিক রাখার উদ্দেশ্যে ব্যবহার করা হয়। এগুলো ঔষধি পণ্য নয়, এগুলো মানুষের রোগের প্রতিরোধ বা শারীরবৃত্তীয় ফাংশন সংশোধন করার জন্য ব্যবহার করা হয়।


কেন দেওয়া হয় ফুড সাপ্লিমেন্ট?


একজন রোগী যখন চিকিৎসকের বা পুষ্টিবিদের কাছে আসে, তখন প্রাকৃতিক খাদ্য দিয়ে তার শরীরের চাহিদা পূরণ করার চেষ্টা করা হয়। এর পরও যখন কোনোভাবেই রোগীর খাদ্য দিয়ে ঘাটতি পূরণ করা সম্ভব হয় না, তখন ফুড সাপ্লিমেন্টের কথা চিন্তা করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করেই ফুড সাপ্লিমেন্টের ডোজ ঠিক করা হয়।


ওভারডোজে রোগীর ক্ষতি


রোগীর শরীরে খাদ্য বা পুষ্টির ঘাটতি না-ও থাকতে পারে। যদি না থাকে সে ক্ষেত্রে ওই রোগীর ওভারডোজ হতে পারে। ওভারডোজের কারণে কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গও নষ্ট হয়ে যেতে পারে। এককথায় ওই রোগীর কারেন্ট নিড কী, সেটা জেনে এরপর তাকে ফুড সাপ্লিমেন্ট দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us