You have reached your daily news limit

Please log in to continue


সচিবালয় এলাকায় 'উচ্চশব্দে হর্ন', ম্যাজিস্ট্রেটের গাড়িকে জরিমানা

সচিবালয়ের চারপাশে ‘নীরব এলাকা’ হর্ন বাজানোর অপরাধে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িকে জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জরিমানা গুনতে হয়েছে মোটরসাইকেল, সিএনজি ও প্রাইভেটকার চালকদের। 

সোমবার বেলা পৌনে ১১টায় শুরু হয় পরিবেশ অধিদপ্তরের অভিযান। এতে পরিদর্শক হিসেবে ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রিয়াজুল ইসলাম। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক। দুপুর ১২টা পর্যন্ত চলে এ অভিযান।

কয়েক ঘণ্টার এই অভিযানে ১৬টি যানবাহনকে চার হাজার ৪শ টাকা জরিমানা করে ভ্রাম‍্যমাণ আদালত।

অভিযান চলাকালে দুপুর পৌনে ১২টার দিকে সচিবালয় এলাকা দিয়ে হর্ন বাজিয়ে যাচ্ছিল এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি। এসময় দায়িত্বরত পুলিশ ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা গাড়িটি থামায়। গাড়িটির নম্বর ঢাকা মেট্রো-গ ২২-১৯৩৯। তবে গাড়িতে থাকা ওই নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরিচয় জানা যায়নি।

অধিদফতরের কর্মকর্তারা জানান, নিয়ম অনুযায়ী ৬৫ ডেসিবলে হর্ণ বাজানোর কথা। ঢাকায় সর্বোচ্চ ৮০ ডেসিবল পর্যন্ত ছাড় দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ যানবাহনে ১০০ থেকে ১১৫ ডেসিবল পর্যন্ত হর্ণের সাউন্ড রেকর্ড করা হয়েছে।

এসময় প্রত্যেকটি যানবাহনে পরিবেশ দূষণ রোধে সচেতনামূলক স্টিকার লাগিয়ে দেওয়া হয়। 

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক বলেন, সচিবালয় এবং আগারগাঁও এলাকায় নীরব এলাকা চিহ্নিত জায়গায় যাতে কেউ হর্ণ না বাজায় সেজন্য অভিযান পরিচালনা করছি। আজকে সচিবালয় এলাকায় অভিযান চালানো হয়েছে। বেশিরভাগ যানবাহনে আমরা বেশি মাত্রায় হর্ণের শব্দ পেয়েছি।  তাদের জরিমানা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ২০২০ সালের ১৭ ডিসেম্বর পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন সচিবালয়ের চারপাশ ‘নীরব এলাকা’ বাস্তবায়ন কার্যক্রম উদ্বোধন করেন। ‘নীরব এলাকা’ ঘোষণা করায় শিক্ষা ভবন থেকে জিরো পয়েন্ট, সচিবালয় লিংক রোড হয়ে প্রেস ক্লাব, পল্টন হয়ে জিরো পয়েন্ট এলাকায় চলাচলকারী যানবাহন হর্ন বাজাতে পারবে না।

অভিযানে পরিবেশ অধিদফতরের পরিদর্শক রিয়াজুল ইসলামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা অংশ নেন। তাদের সহযোগিতা করেন ডিএমপির পুলিশ সদস্যরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন