You have reached your daily news limit

Please log in to continue


দুধের দাম আরও বাড়ল

দেশের বাজারে দুধের দাম আবার বাড়ল। তরল দুধের দাম নতুন করে যেমন বাড়িয়েছে বিপণনকারী কোম্পানিগুলো, তেমনি বাড়ানো হয়েছে গুঁড়া দুধের দাম।

বাজারে বিক্রি হওয়া তিনটি কোম্পানির পাস্তুরিত তরল দুধের প্যাকেটে লেখা মূল্য যাচাই করে দেখা গেছে, তারা নতুন দাম নির্ধারণ করেছে প্রতি লিটার ৯০ থেকে ৯৫ টাকা। এই দাম আগের চেয়ে ৭ থেকে ১০ টাকা বেশি। এ নিয়ে ৪ মাসে তরল দুধের দাম লিটারে ২০ থেকে ২৫ টাকা বেড়েছে।

ওদিকে নতুন করে গুঁড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব বলছে, এক বছরে গুঁড়া দুধের দাম প্রায় ২২ শতাংশ বেড়েছে। উল্লেখ্য, টিসিবির এই হিসাবে গুঁড়া দুধের নতুন বাড়তি দামটি আসেনি। সেটি যুক্ত হলে বছরের মূল্যবৃদ্ধির হার আরও বেশি দাঁড়াবে।

রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার, নিউমার্কেট, কাঁটাবন, কাঁঠালবাগান ও গ্রিন রোড এলাকার মুদিদোকান ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে দুধের দাম বাড়ার বিষয়টি জানা যায়।

কাঁটাবনের ভাই ভাই স্টোর নামের একটি মুদিদোকানের মালিক আমির হোসেন প্রথম আলোকে বলেন, দুধের দাম শুধু এখন বাড়েনি, চার থেকে পাঁচ মাসে দাম বেশ কয়েকবার বেড়েছে।

তরল দুধ

দেশের বাজারে মিল্ক ভিটা, প্রাণ, আড়ং, আকিজসহ বিভিন্ন প্রতিষ্ঠান পাস্তুরিত তরল দুধ বিপণন করে।

বাজার ঘুরে মোড়ক যাচাই করে দেখা গেছে, আড়ং ব্র্যান্ডের গত শুক্রবার উৎপাদিত এক লিটার পাস্তুরিত তরল দুধের খুচরা দাম লেখা আছে ৯৫ টাকা। দাম বেড়েছে লিটারপ্রতি ৭ টাকা। গত মে মাসে বাজারে একই দুধের দাম ছিল ৭০ টাকা।

মূল্যবৃদ্ধির কারণ জানতে চাইলে আড়ংয়ের পক্ষ থেকে এক লিখিত বক্তব্যে প্রথম আলোকে জানানো হয়েছে, খামারি পর্যায়ে দুধের উৎপাদন মূল্য এবং দুধ উৎপাদনের বিভিন্ন কাঁচামাল ও প্যাকেজিং উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এই বর্ধিত মূল্য সমন্বয় করতে আড়ং দুগ্ধজাত পণ্যের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

শুধু আড়ং নয়, প্রাণ, আকিজসহ অন্যান্য কোম্পানিও তরল দুধের দাম বাড়িয়েছে। গতকাল রোববার বাজারে প্রাণের যে তরল দুধ পাওয়া যায়, তাতে দাম লেখা ছিল প্রতি লিটার ৯০ টাকা। আকিজ গ্রুপের ফার্মফ্রেশ ব্র্যান্ডের দুধের দামও একই, প্রতি লিটার ৯০ টাকা রাখছিলেন বিক্রেতারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন