আন্তর্জাতিক ক্রিকেট থেকে খেলোয়াড়দের অবসর নিয়ে চিন্তিত ফিকা

প্রথম আলো প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২, ১৬:১৪

টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের রমরমা বাজার চলছে। আরও সহজ করে বললে, ফ্র্যাঞ্চাইজি লিগের জনপ্রিয়তার বিস্ফোরণই হয়েছে। যার প্রভাব পড়েছে আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনাতেও (এফটিপি)। ঘরোয়া টি-টোয়েন্টি লিগের জন্য সময় রেখেই করা হয়েছে এফটিপির ২০২৩ থেকে ২০২৭ সালের চক্র।


ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কম সময়ে বেশি আয়ের সুযোগ থাকায় ক্রিকেটাররাও ঝুঁকছেন ফ্র্যাঞ্চাইজি লিগের দিকে। ওয়েস্ট ইন্ডিজের অনেক তারকা ক্রিকেটাররা বেশ কিছু বছর ধরেই জাতীয় দলের চুক্তির বাইরে থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলছেন।

কয়েক দিন আগেই কেন্দ্রীয় চুক্তি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। নিজের পরিবারকে বেশি সময় দেওয়ার পাশাপাশি বিশ্বজুড়ে ঘরোয়া লিগগুলোতে খেলতেই কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন বোল্ট। এর মধ্য দিয়েই ক্যারিয়ারের শেষ পর্বে জাতীয় দলে নিজের দায়িত্ব আরও কমিয়ে এনেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট আরও ক্রিকেটারকে হারাতে পারে, এমন শঙ্কা প্রকাশ করেছে ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফিকা।


ফিকার প্রধান নির্বাহী টম মোফাট বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে কথা বলেছেন এ নিয়ে। মোফাটের শঙ্কা বড় দলগুলোও ভুগবে সামনে, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রতিভাবান ক্রিকেটারদের চলে যাওয়াটা বেশ কয়েক বছর ধরেই মারাত্মক এক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমরা এ নিয়ে কথাও বলেছি। তবে এখন এই বিষয়টা শুধু ছোট দলগুলোকেই নয়, বড় দলগুলোতেও প্রভাব ফেলতে শুরু করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us