কোন অভ্যাস নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ১৯:৩৭

পুজো এসেই গেল। উৎসবের সময়ে মুখে ব্রণ উঠতে থাকা মানেই বিগড়ে যেতে পারে সাধের নিজস্বী। তাই নজর দিতে হবে ব্রণ কমানোর দিকে।


সমাধানের পথ খোঁজার আগে সমস্যার উৎস জানা জরুরি। ব্রণর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। সবার আগে খুঁজে বার করা প্রয়োজন, ব্রণর কারণ। বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এমন অনেক বিষয় রয়েছে যেগুলি নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা।


১। চুলের প্রসাধনী


চুলের কিছু কিছু প্রসাধন সামগ্রীতে অতিরিক্ত তেল থাকে। এই তেল মাথার ত্বকে থাকা রন্ধ্রগুলির মুখ বন্ধ করে দিতে পারে। আবার মাথায় মাখার প্রসাধনী ঠিক মতো পরিষ্কার না করা হলেও একই সমস্যা দেখা দিতে পারে। আর তাতেই মাথার ত্বকে ও সংলগ্ন অঞ্চলে দেখা দিতে পারে ব্রণ।


২। সানস্ক্রিন


রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন লোশন মাখা খুবই জরুরি। কিন্তু প্রয়োজনের বেশি মাখলে, বাড়তি ক্রিম বা লোশন থেকে যেতে পারে ত্বকে। চুলের প্রসাধনীর মতোই অতিরিক্ত সানস্ক্রিন ক্রিমও বন্ধ করে দিতে পারে ত্বকের বিভিন্ন রোমকূপ। ফলে তৈরি হতে পারে ব্রণ।


৩। দাড়ি কামানো


দাড়ি কাটলে কিংবা মুখের লোম তুলতে ওয়াক্সিং করালে অনেক সময়ে দেখা দিতে পারে ব্রণ। রোমকূপে প্রদাহ তৈরি হলে কখনও কখনও সেগুলি ফুলে ওঠে।


৪। গর্ভনিরোধক বড়ি


অনেক নারীকে নিয়মিত গর্ভনিরোধক বড়ি খেতে হয়। এই ধরনের ওষুধের মধ্যে যেগুলি হরমোন নির্ভর, সেই ওষুধগুলির পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে মুখে ব্রণ দেখা দিতে পারে। এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us