You have reached your daily news limit

Please log in to continue


পরিচ্ছন্নতার চর্চা শিশুকাল থেকেই

সুস্থ ও সুন্দর থাকার মূল শর্ত হলো পরিচ্ছন্নতা। যদি আলাদা করে বাড়ির ছোট সদস্য়ের কথাই বলা হয়, তবে নিজেকে পরিচ্ছন্ন রাখার ব্যাপারটি তাকে শেখাতে হবে একদম ছোট থেকেই। স্কুলে ভর্তির আগেই শিশুকে প্রতিদিনের ব্যক্তিগত পরিচ্ছন্নতা বিষয়ে একটু একটু করে শেখাতে হবে।

  • শিশুকে ছোটবেলা থেকেই দাঁত ও মাড়ির যত্ন নিতে শেখান। সকালে নাশতার পর ও রাতে ঘুমাতে যাওয়ার আগে যেন ঠিকমতো দাঁত ব্রাশ করে, সেদিকে খেয়াল রাখুন।  
  • শিশুর বয়স যখন পাঁচ বা ছয় বছর হবে, তখন থেকে তাকে নিজে নিজে প্রতিদিন গোসল করতে শেখান। আপনি প্রয়োজনে আশপাশেই থাকুন। তবে গোসলের সময় সে যেন ঠিকমতো শরীর পরিষ্কার করে, সেদিকে খেয়াল রাখুন। নখ, চুল ও পা যেন ভালোভাবে পরিষ্কার রাখে, সে কথাও তাকে জানান।
  • শিশুদের চুলের ক্ষেত্রে সঠিক শ্যাম্পু ব্যবহার করুন। তাদের চুল অনেক সংবেদনশীল। তাই তারা যেন স্নানের সময় বড়দের শ্যাম্পু ব্যবহার না করে, সে বিষয়ে সতর্ক করুন। বেবি শ্যাম্পুই তাদের জন্য আদর্শ—এ কথা বুঝিয়ে বলুন। শ্যাম্পুর পর যেন মাথায় ঠিকমতো পানি দিয়ে ফেনা পরিষ্কার করে, সেদিকেও খেয়াল রাখুন। 
  • হাত পরিষ্কার রাখা যে জরুরি, সেটা করোনাকালে আমরা খুব ভালোমতোই বুঝেছি। শিশুদের ছোট থেকে হাত পরিষ্কার রাখার অভ্যাস করান। খাওয়ার আগে ও পরে, টয়লেট ব্যবহারের পরে, বাইরে থেকে আসার পরে ও ময়লা কিছু ধরলে বা কাদামাটি ঘাঁটলে অবশ্যই সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার অভ্যাস করুন।
  • নিজের সঙ্গে আশপাশও পরিষ্কার রাখতে হবে। শিশুকে নিজের ঘর,  নিজের কাপড়, বই-খাতা, খেলনা সব পরিষ্কার করতে শেখান। 
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন