ভ্যাট দেওয়ায় শীর্ষে ফেসবুক, নিবন্ধনের বাইরে ইউটিউব

আজকের পত্রিকা প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৯:৪১

বাংলাদেশে জমে উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনাবাসী প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যবসা। গুগল, টেনফ্লিক্স, মাইক্রোসফট, আমাজনের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে দেশের প্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞাপনের রমরমা অবস্থা চলছে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেওয়া আয়ের ঘোষিত তথ্যেই আশাজাগানিয়া রাজস্বের আভাস পাওয়া যাচ্ছে। সরকারের কড়াকড়ির মধ্যে নিবন্ধনের মাত্র ১৪ মাসের মধ্যে কয়েকটি অনাবাসী প্রতিষ্ঠানের প্রায় ৪৪২ কোটি টাকা আয়ের খবর পাওয়া গেছে। এর মধ্যে একা ফেসবুকই ব্যবসা করেছে ২১৮ কোটি টাকা। তবে নিবন্ধন না নেওয়ায় এখনো সম্ভাবনাময় রাজস্বের অপর প্ল্যাটফর্ম ইউটিউব থেকে কোনো রাজস্ব আয় করা যাচ্ছে না। এমনকি প্রতিষ্ঠানটি দেশ থেকে বিজ্ঞাপন বাবদ কত টাকা আয় করছে, তারও তথ্য পাওয়া যাচ্ছে না।


এনবিআর সূত্র থেকে জানা যায়, প্রতিষ্ঠানগুলো নিবন্ধন নিয়েছে ১৫ মাস আগে। আর ভ্যাট রিটার্ন জমা দিচ্ছে ১৪ মাস ধরে। এ সময়ে প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করেছে প্রায় ৪৪২ কোটি টাকার। এ আয়ের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে প্রায় ৬৬ কোটি টাকা। অনিবাসী কোম্পানিগুলোর মধ্যে ব্যবসা ও ভ্যাট পরিশোধে শীর্ষে রয়েছে ফেসবুক। দ্বিতীয় অবস্থানে রয়েছে সার্চ ইঞ্জিন গুগল। আর তৃতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফট।


তবে হতাশার খবর হলো, ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব এখনো নিবন্ধনের আওতায় আসেনি। অথচ এই প্ল্যাটফর্মে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো ব্যাপক হারে বিজ্ঞাপন দেয়। অভিযোগ রয়েছে, ইউটিউবে দেওয়া বিজ্ঞাপনের বিল হুন্ডিতে পরিশোধিত হয়।


১ জুলাই নিবন্ধন নেয় মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠান মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেডের পর সর্বশেষ নিবন্ধন নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স। অনিবাসী হিসেবে এই পর্যন্ত ৯টি প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন দেওয়া হয়েছে। ৯টি প্রতিষ্ঠানকে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে নিবন্ধন দেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের তথ্যমতে, নিবন্ধন নেওয়ার পর গত ১৪ মাসে সবচেয়ে বেশি ব্যবসা করেছে ফেসবুক। তিনটি প্রতিষ্ঠান বিজ্ঞাপন থেকে বাংলাদেশে ২১৭ কোটি ৭৯ লাখ টাকা আয় দেখিয়েছে। যার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে ৩২ কোটি ৬৭ লাখ টাকা। গুগলের দুটি প্রতিষ্ঠান ১৪ মাসে আয় দেখিয়েছে ১৪৬ কোটি ৩২ লাখ টাকা। এই আয়ের বিপরীতে ভ্যাট দিয়েছে ২১ কোটি ৯৫ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ আয় করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ১৪ মাসে আয় দেখিয়েছে ৩০ কোটি ৬৬ লাখ টাকা। যার বিপরীতে ভ্যাট দিয়েছে ৪ কোটি ৬০ লাখ টাকা। আর ৩০ কোটি ৩৩ লাখ টাকা আয় দেখিয়ে ৪ কোটি ৫৫ লাখ টাকা ভ্যাট দিয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস লিমিটেড। আমাজন ডটকম সার্ভিসেস এলএলসি জুন মাসে ১ কোটি ৬০ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে ২৪ লাখ টাকা। নেটফ্লিক্স ১৪ কোটি ৮৬ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে ২ কোটি ২৩ লাখ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us