বছর তিনেকের মধ্যেই চাঁদে অভিযান, পা রাখার জায়গা ঠিক করল নাসা

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড প্রকাশিত: ২১ আগস্ট ২০২২, ১৮:৪৩

ভবিষ্যতের কাজ এখনই গুছিয়ে রাখতে শুরু করেছে নাসা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকারী এই সংস্থা জানিয়েছে, বছর তিনেকের মধ্যে চাঁদের মাটিতে পা রাখবেন মহাকাশচারীরা। তাদের জন্য এখনই সম্ভাব্য জায়গা খুঁজে রেখেছে সংস্থাটি। তবে পরবর্তী চন্দ্র অভিযানে কারা যাবেন বা ঠিক কবে এই অভিযান হবে, তা কিছুই এখনও নির্ধারিত হয়নি। 


মহাকাশচারীদের জন্য চাঁদের কোথায় ল্যান্ডিং অঞ্চল গড়বে নাসা, এ বিষয়ে বিস্তারিত জানা যাবে শীঘ্রই। এক সংবাদিক সম্মেলনে এসব তথ্য দিয়েছে মার্কিন এই সংস্থাটি। এছাড়া, শুক্রবারের সংবাদ সম্মেলনে আরও জানা যায়, এখন পর্যন্ত চাঁদের দক্ষিণমেরুর ১৩টি সম্ভাব্য জায়গা নির্ধারণ করা হয়েছে।  


আর্টেমিস-৩ নামের এক মিশনের অঙ্গ হিসেবে এই কাজ শুরু করেছে নাসা। ওই মিশনের অংশ হিসাবেই ২০২৫ সালে মহাকাশচারীদের চাঁদে পাঠানোর বন্দোবস্ত করা হবে। মিশনটি সফল হলে ১৯৭২ সালের নিল আর্মস্ট্রং'র অ্যাপোলো-১৭ মিশনের পর এই প্রথম চাঁদে পা রাখবেন নাসার মহাকাশচারীরা।



নাসা সূত্রের খবর অনুযায়ী, প্রতিটি অঞ্চলেই অনেকগুলো সম্ভাব্য ল্যান্ডিং সাইট রয়েছে। কিসের ভিত্তিতে অঞ্চলগুলো বেছে নেওয়া হয়েছে, তাও জানিয়েছে সংস্থাটি। এক্ষেত্রে ওই এলাকাগুলোর ভূখণ্ড, সেখান থেকে যোগাযোগ ব্যবস্থার সুবিধা ছাড়াও সেখানকার আলোর অবস্থাও নাসার বিজ্ঞানীদের মাথায় রাখতে হয়েছে। সব মিলিয়ে বৈজ্ঞানিক ক্রিয়াকলাপে বিষয়গুলো কার্যকর হবে কিনা, সেদিকে খেয়াল রেখেই জায়গাগুলো নির্ধারণ করেছেন বিজ্ঞানীরা।


চাঁদের প্রতিটি অঞ্চলের মূল্যায়ন করতে আরও বিজ্ঞানীদের মতামত নেওয়া হবে বলে জানিয়েছে নাসা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us