বাংলাভাষীদের জন্য ইংরেজি কোর্স চালু করেছে ডুয়োলিংঙ্গো

সমকাল প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ১৫:২৯

ভাষা শিক্ষা অ্যাপ ডুয়োলিংঙ্গো (নাসডাক DUOL)- এখন থেকে তাদের প্ল্যাটফর্মে বাংলাভাষীদের জন্য প্রথমবারের মতো চালু করল ইংরেজি ভাষা শিক্ষা, যা বাংলায় ব্যবহার করে সহজে ইংরেজি শেখা যাবে। বাংলা উপমহাদেশের অন্যতম প্রচলিত ভাষা। তাই বাংলাদেশসহ পৃথিবীর যে কোনো বাংলাভাষী মানুষ এখন থেকে ডুয়োলিংঙ্গো অ্যাপে বিনামূল্যে ইংরেজি শিখতে পারবেন। ডুয়োলিংঙ্গো অ্যাপটি আইওএস, অ্যান্ড্রয়েড ও ওয়েব থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। 


বাংলাদেশিরা নিজস্ব ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে যেমন গর্ববোধ করেন, তেমনি সকলেই আন্তর্জাতিক ভাষাও শিখে চলেছেন। এর মধ্যে কয়েকটি জনপ্রিয় ভাষা হল ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, জার্মান, কোরিয়ান ও জাপানি। 


নানা কারণে বাংলাদেশিরা নতুন ভাষা শিখে থাকেন। এর মধ্যে ব্যক্তিগত ও পেশাগত উন্নয়ন অন্যতম কারণ। ডুয়োলিংঙ্গো’র লক্ষ্য হলো-এমন একটি ভাষা শিক্ষা অ্যাপ তৈরি করা, যা ব্যবহার করে মানুষ বিনামূল্যে আনন্দের সাথে তাদের আর্থিক ও ব্যাক্তিগত সাফল্যের দিকে এগিয়ে যাবে।


ডুয়োলিংঙ্গো’র লক্ষ্য হল-বাংলায় ইংরেজি শেখার এই মজার অ্যাপ বাংলাদেশ ও ভারতে বসবাসকারী ৩০০ মিলিয়ন বাংলাভাষীর কাছে সহজলভ্য করা। এর কোর্স ম্যাটেরিয়াল গুলো গ্যামিফায়েড ও ইন্টার-অ্যাক্টিভ; যা ব্যবহারকারীদের জন্য বেশ মজার হবে।


ডুয়োলিংঙ্গোতে বাংলা অন্তর্ভুক্তির প্রসঙ্গে ডুয়োলিংঙ্গো মুখপাত্র করণদীপ সিং কাপানি বলেছেন, ‘এখানে ইংরেজি শেখাকে সাধারণত খুব কঠিন মনে করা হয়। কিন্তু অনেকেই এটা বোঝে না যে, স্থানীয় উপমহাদেশীয় ভাষাগুলো অনেক বেশি জটিল। যার তুলনায় ইংরেজি ভাষা অনেক সহজ। ইন্টারনেট ও ডিজিটালাইজেশনের উত্তোরোত্তর চাহিদা বৃদ্ধির ফলে বাংলাদেশ হল এমন একটি বিশাল বাজার যেখানে আমাদের সেবা সম্প্রসারণের জন্য আমরা মুখিয়ে আছি। কেননা এভাবে আমরা আরও বেশি আঞ্চলিক ও স্থানীয় ভাষাগুলির সাথে যুক্ত হতে পারবো।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us