You have reached your daily news limit

Please log in to continue


শাঁস না পানি বেশি? ডাব দেখে বুঝবেন যেভাবে

কেউ ডাবের পানি খেতে পছন্দ করেন, কারও আবার বেশি পছন্দ শাঁস। কিন্তু অনেকেই বাজার থেকে ডাব কেনার সময় বুঝতে পারেন না কোনটিতে পানির পরিমাণ বেশি আর কোনটিতে ঘন শাঁস থাকে।

কারও কারও ধারণা, ডাবের আকার অনুযায়ী পানির পরিমাণ কম-বেশি হয়। সব সময় এমনটা ঠিক না-ও হতে পারে। সেক্ষেত্রে মাঝারি ডাব বেছে নেওয়াই ভাল। তা ছাড়া কেনার আগে ভাল করে ঝাঁকিয়ে দেখে নেওয়া উচিত ডাব।

ডাব চেনার উপায়-

ডাবের রঙ দেখে অনেক সময় ধারণা করা যায় ডাবে কতটা পানি আছে। রং ধূসর হয়ে গেলে কিংবা ফিতের মতো দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভাল। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবেও পানি কম থাকতে পারে। অনেকে আবার বলেন গোল ডাবে পানি বেশি থাকে। তবে এই দাবি কতটা ঠিক তা নিয়ে সন্দেহ আছে।

ডাবের পানির গুণের শেষ নেই। ডাবের পানিতে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ। অতিরিক্ত পরিশ্রমের পর দেহ থেকে পানি ও খনিজ লবণ বেরিয়ে গেলে, ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত কার্যকর পানীয় এটি। তা ছাড়া ডাবের পানিতে বিশেষ ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনও চিন্তাও নেই। যারা ওজন নিয়ে সচেতন, তারা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন। তবে কিডনি ও রক্তচাপের সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে খাওয়াই ভাল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন