মাঙ্কিপক্স টিকা শতভাগ কার্যকর নয়: ডব্লিউএইচও

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ১৭:১১

মাঙ্কিপক্সের বিরুদ্ধে ভ্যাকসিনগুলো শতভাগ কার্যকর নয় বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আর এ কারণে মানুষকে অবশ্যই তাদের সংক্রমণের ঝুঁকি কমাতে হবে বলেও জানিয়েছে সংস্থাটি।


বুধবার (১৭ আগস্ট) ডব্লিউএইচও’র মাঙ্কিপক্স ভাইরাসবিষয়ক টেকিনিক্যাল প্রধান রোসামুন্ড লুইস একথা বলেন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।



বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৯২টিরও বেশি দেশে ৩৫ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের বেশিরভাগই ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা। এছাড়া ভাইরাসের এই প্রাদুর্ভাবের সাথে যুক্ত ১২ জন মারা গেছেন।


বুধবার এক প্রেস ব্রিফিংয়ে রোসামুন্ড লুইস বলেন, মাঙ্কিপক্স ভাইরাস প্রতিরোধের জন্য (অনুমোদন পাওয়া) ভ্যাকসিনগুলোর ‘১০০ শতাংশ কার্যকারিতা আশা করছে না’ ডব্লিউএইচও।


তিনি বলেন, ‘আমাদের কাছে সঠিক তথ্য নেই... এটি আমাদের মনে করিয়ে দেয় যে মাঙ্গিপক্স মোকাবিলায় ভ্যাকসিন কোনো একক ঔষধ বা জাদুমন্ত্র নয়। যেসব ব্যক্তি যে মনে করেন যে, তারা ঝুঁকির মধ্যে রয়েছেন এবং সেই ঝুঁকি কমাতে চাইলে বেশ কিছু পথ রয়েছে। এর মধ্যে টিকাদানের বিষয়টি অন্তর্ভুক্ত থাকলেও যেসব কর্মকাণ্ডে ঝুঁকি বাড়তে পারে সেসব কাজ থেকে সুরক্ষিত থাকতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us