জরুরি অবস্থার মেয়াদ বাড়াবে না শ্রীলঙ্কা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ১৮:৩৩

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছেন, তার দেশে রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হবে না। জরুরি অবস্থার আওতায় বর্তমানে যেসব বিধিনিষেধ কার্যকর রয়েছে আগামীকাল (বৃহস্পতিবার) তা উঠে যাবে। শ্রীলঙ্কার স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।


নজিরবিহীন অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় গত ১৮ জুলাই জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর ২০ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে। মঙ্গলবার শ্রীলঙ্কার বিভিন্ন পেশাদারদের সংগঠন ‘অর্গানাইজেশন অব প্রফেশনাল অ্যাসোসিয়েশন্স’র ৩৫তম বার্ষিক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে বিক্রমাসিংহে বলেন, আমি জরুরি অবস্থার মেয়াদ বাড়াব না। ১৮ আগস্টই জরুরি অবস্থা শেষ হচ্ছে। দেশের বিভিন্ন ব্যবস্থায় পরিবর্তন আনার অঙ্গীকার করলেও বিক্রমাসিংহে বলেছেন, অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থায় বিধিনিষেধ থাকবে।


তিনি আরও বলেন, পার্লামেন্টকে সরকারে পরিণত করতে চাই আমরা। আমাদের একটি পর্যবেক্ষক কমিটি থাকবে। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সংস্কার আনার উপায় ও করণীয় নিয়ে একটি কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে পার্লামেন্টের বাইরের তরুণ সদস্যদের নিয়োগ দেয়া হবে। সব দলের সমন্বয়ে একটি জাতীয় পরিষদও গঠন করব আমরা। প্রবাসীরা যেন দেশের উন্নয়নে অংশ নিতে পারেন, তা নিশ্চিত করতে একটি প্রবাসী কার্যালয় খোলারও ঘোষণা দিয়েছেন বিক্রমাসিংহে। শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই মালদ্বীপে পালিয়ে যান দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এর একদিন পর তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে চলে যান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us