আনোয়ার গ্রুপ: চিরুনি প্রস্তুতকারক থেকে ২০টি কোম্পানির মালিক

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ১৭:০৩

দেশের পুরনো শিল্প প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম আনোয়ার গ্রুপ প্রতিষ্ঠিত হয় ১৮৩৪ সালে। পুরান ঢাকার লাক্কু মিয়ার প্রতিষ্ঠিত 'হিডস অ্যান্ড স্কিনস' ব্যবসায়ের মূল প্রসার হয় নাতি আনোয়ার হোসেনের হাত ধরে।


গত বছর আগস্টে মৃত্যুর আগ পর্যন্ত দাদা-বাবার চামড়ার ব্যবসায় বৈচিত্র্য এনে ২০টিরও বেশি কোম্পানি প্রতিষ্ঠা করেছেন 'মালা শাড়ি' খ্যাত আনোয়ার হোসেন। 


বর্তমানে আনোয়ার গ্রুপ বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, ব্যাংক, বীমা, গাড়ি, আবাসন, অবকাঠামো, আসবাবসহ ৩৬টি পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে যুক্ত।


আনোয়ার হোসেনের প্রয়াণের পর বড় ছেলে মনোয়ার হোসেন দায়িত্ব নিয়েছেন এই ব্যবসা গ্রুপটির। আনোয়ার গ্রুপের বেড়ে ওঠা বর্তমান ব্যবসা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সম্প্রতি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সঙ্গে কথা বলেছেন মনোয়ার হোসেন।


১ টাকার ইজারায় শুরু


এই অঞ্চলের ব্যবসা যখন ব্রিটিশদের নিয়ন্ত্রণে ছিল, তখন থেকেই ব্যবসা করছে আনোয়ার গ্রুপ। ১৮৮ বছর আগে, ১৮৩৪ সালে কুন্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে ১ টাকা খাজনায় একটি ভিটা ইজারা নিয়ে ব্যবসা শুরু করেন আনোয়ার হোসেনের দাদা লাক্কু মিয়া (আসল নাম লাট মিয়া)।


লাট মিয়ার মূল ব্যবসা ছিল শিং দিয়ে চিরুনি ও বোতাম তৈরি করে বিক্রি করা। আনোয়ার হোসেনের বাবা রহিম বখস তার বাবার ব্যবসাকে আরও বড় করেন। শিংয়ের চিরুনির পাশাপাশি কাপড়সহ আরও কিছু পণ্যের ব্যবসা করতেন তিনি।


বাবার মুখে শোনা দাদার ব্যবসার স্মৃতিচারণ করে মনোয়ার হোসেন টিবিএসকে বলেন, এক টাকার ইজারার দোকানের মাধ্যমে ব্যবসা শুরু করলেও তার দাদা তৎকালীন বাংলার সর্বোচ্চ করদাতাদের একজন ছিলেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us