রান্নাঘর জীবাণুমুক্ত রাখার টিপস

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ১৭:৩১

সুস্থ থাকতে চাইলে পরিষ্কার ও জীবাণুমুক্ত রান্নাঘরের বিকল্প নেই। অপরিষ্কার হেঁশেল থেকে রোগজীবাণু খুব সহজেই আক্রমণ করতে পারে। জেনে নিন রান্নাঘর পরিচ্ছন্ন রাখার কিছু টিপস।



১। সিঙ্কে এঁটো থালাবাসন ধোয়া হয়। জায়গাটি যেন নোংরা ও দুর্গন্ধময় না হয় সেজন্য রক সল্ট, পানি ও লেবুর খোসা কুচি একসঙ্গে মিশিয়ে বরফ বানিয়ে নিন। কাজ শেষ হওয়ার পর কয়েক টুকরো বরফ সিঙ্কে ফেলে দিন।



২। ওভেনের ভেতরের দুর্গন্ধ ও জীবাণু দূর করতে ১/৩ কাপ পানি, ১/৩ কাপ সাদা ভিনেগার ও আধা কাপ বেকিং সোডা মিশিয়ে পরিষ্কার করুন।



৩। সাবানপানি গুলে একটি ছোট কাপড় ভিজিয়ে মুছে নিন রান্নার স্ল্যাব ও গ্যাসের চুলার আশেপাশের অংশ। আধুনিক মডিউলার কিচেনে বিভিন্ন ধরনের তাক ও ড্রয়ার থাকে, সেগুলোও পরিষ্কার করুন নিয়মিত। রান্নাঘরে চিমনি থাকুক বা না থাকুক, দেয়াল তেল চিটচিটে হবেই। তাই নিয়মিত পরিষ্কার করতে হবে দেয়ালও।


৪। স্টিলের বাসন পরিষ্কারের ক্ষেত্রে আগে গরম পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। কাঠের জিনিসপত্রের ক্ষেত্রে পরিষ্কার করার সময় বেকিং সোডা, লবণ ও লেবু ব্যবহার করতে পারেন। বাসন ধোয়া শেষে পুরোপুরি শুকিয়ে তারপর র‍্যাকে উঠিয়ে রাখুন।



৫। ননস্টিকের অনেক বাসনে টেফলন নামক একটি উপাদানের আস্তরণ দেওয়া থাকে। এটি যদি উঠে আসে তবে তা থেকে খাবারে বিষক্রিয়া হতে পারে। তাই ননস্টিকের প্যান বা বাসন পরিষ্কার করার সময় সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us