You have reached your daily news limit

Please log in to continue


হোয়াটসঅ্যাপ গ্রুপের অজানা দুই ফিচার

বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে শুধু ব্যক্তিগত চ্যাটই নয়, গ্রুপও ব্যবহার করেন। স্কুল-কলেজের পুরোনো বন্ধুদের গ্রুপ থেকে শুরু করে অফিসের কাজের জন্য গ্রুপে চ্যাট করছেন। তবে গ্রুপের ফিচারগুলো সম্পর্কে অনেকেই জানেন না।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য একের পর এক আপডেট আনছে। গ্রাহকদের ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে এবং সেই সঙ্গে নিরাপত্তা দিতে নতুন ফিচার আনছে তারা। হোয়াটসগ্রুপে সম্প্রতি যুক্ত হয়েছে ‘লিভ গ্রুপ সাইলেন্টলি’ ফিচার। এই ফিচারের মাধ্যমে আপনি কোনো গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলেও অন্য কোনো সদস্য তা জানতেও পারবে না।

গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে শুধু অ্যাডমিনদের কাছে নোটিফিকেশন পৌঁছাবে। কে গ্রুপ ছেরে বেরিয়ে গেল তা অ্যাডমিন ছাড়া অন্য সদস্যরা জানতে পারবেন না। সেই সঙ্গে অ্যাডমিন চাইলে যে কারো মেসেজ ডিলিট করতে পারবেন এবং গ্রুপ থেকে বের করে দিতে পারবেন।

হোয়াটসঅ্যাপের আরেকটি ফিচার সম্প্রতি যুক্ত হয়েছে ‘পাস্ট গ্রুপ পার্টিসিপেন্টস’। অর্থাৎ গ্রুপের প্রাক্তন সদস্যদের দেখার সুযোগও পাবেন ব্যবহারকারীরা। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফোর প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে শিগগির কোনো গ্রুপে ঢুকে সেই গ্রুপে আগে কোন কোন ব্যক্তি ছিলেন তা দেখানো হবে।

গ্রুপ সদস্যদের তালিকার নিচে এই নামগুলো দেখা যাবে। এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে ফিচারটি। সেখানে বিগত ৬০ দিনে গ্রুপ ছেড়ে যারা বেরিয়ে গিয়েছেন তাদের নাম থাকবে। গ্রুপের সব সদস্য এই তালিকা দেখতে পাবেন। অর্থাৎ শুধু গ্রুপ অ্যাডমিনদের কাছে এই ফিচার সীমাবদ্ধ থাকছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন