You have reached your daily news limit

Please log in to continue


ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলা, জাতিসংঘের উদ্বেগ

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আরও হামলার খবর পাওয়া গেছে। ইউক্রেন ও রাশিয়া আবারও এই হামলার জন্য একে অপরকে দায়ী করেছে। উভয় পক্ষ জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবারে ইউরোপের এই বৃহত্তম বিদ্যুৎকেন্দ্রের অফিস ও ফায়ার স্টেশনে অন্তত ১০টি গোলাবর্ষণের ঘটনা ঘটেছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


এ দিকে এ হামলার পর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠক ডেকেছে। জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান রাফায়েল গ্রসি এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এটি একটি ‘ধ্বংসাত্মক সময়’। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেসও। তিনি বলেছেন, ‘এমন পরিস্থিতি আমাদের গভীর বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে।’


চীন ও যুক্তরাষ্ট্র উভয়ই জাতিসংঘের বিশেষজ্ঞদের জরুরিভাবে প্ল্যান্টটি পরিদর্শন করার অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে। এর আগেও এ ধরনের দাবি করা হয়েছিল, কিন্তু এখনো পর্যন্ত তা কার্যকর করা হয়নি।


এর আগে এ বিদ্যুৎকেন্দ্রের চারপাশে একটি নিরস্ত্রীকরণ অঞ্চল প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছিলেন, ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে এ ধরনের যুদ্ধ করা বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন।’

ইউক্রেন বলেছে, রাশিয়া বিদ্যুৎকেন্দ্রটিকে একটি সামরিক ঘাঁটিতে পরিণত করেছে। ইউক্রেনীয় বাহিনীর প্রতিশোধ নেওয়ার সম্ভাবনা নেই জেনে রুশ বাহিনী সেখান থেকে আক্রমণ শুরু করেছে।

তবে মস্কো এ অভিযোগ অস্বীকার করেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন