জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ইউক্রেনকে দ্রুত ফিরিয়ে দিন: জি-৭

সমকাল প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ২২:৪২

জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ইউক্রেনকে দ্রুত ফিরিয়ে দেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জি-৭ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। একই সঙ্গে ইউক্রেনে থাকা সব পারমাণবিক স্থাপনা কিয়েভের হাতে তুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।


জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর ইস্যু করা বুধবার যৌথ এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। খবর তাসের।


বিবৃতিতে বলা হয়, আমরা, জি-৭ ভুক্ত রাষ্ট্র কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা এবং ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায়ের প্রতিনিধি ইউক্রেনে চলমান রাশিয়ার অনর্থক ও অযৌক্তিক আগ্রাসনের বিরুদ্ধে তীব্র নিন্দার পুনরাবৃত্তি করছি। রুশ ফেডারেশনকে দ্রুত আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইউক্রেনের সীমান্ত থেকে সেনা প্রত্যাহার এবং দেশটির ভূখণ্ড ও সার্বভৌমত্বকে সম্মান করতে হবে।


তারা আরও বলেন, ‘এর ওপর ভিত্তি করে আমাদের দাবি, দ্রুত জাপোরিঝজিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র রাশিয়া যেন ইউক্রেনকে পরিপূর্ণভাবে হস্তান্তর করে। আর ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তের মধ্যে সব পারমাণবিক স্থাপনাও যেন কিয়েভকে বুঝিয়ে দেওয়া হয়।


পররাষ্ট্রমন্ত্রীরা যৌথ বিবৃতিতে বলেন, আমাদের বিশ্বাস, ‘জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনাকারী ইউক্রেনীয় কর্মীরা অবশ্যই হুমকি বা চাপ ছাড়াই তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হবেন।’


‘রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি এ অঞ্চলকে ঝুঁকির মধ্যে ফেলছে’, যোগ করেন তারা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us