৩ খাবার: সন্ধ্যার পর না খাওয়াই ভাল

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ২২:২৮

সকালে কিছুতেই পেট পরিষ্কার হয় না? সমস্যা দেখা দেয় মল ত্যাগের সময়ে? কারণ হতে পারে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস। বিশেষ করে রাতের খাবার কেমন খাচ্ছেন, তার উপর অনেকটাই নির্ভর করে পেটের স্বাস্থ্য। বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবার হালকা হওয়াই বাঞ্ছনীয়। ঘড়ি ৭টা পেরিয়ে গেলেই তাই লাগাম টানতে হবে বিশেষ কিছু খাবারে।


১। তেলেভাজা


অনেকেই অফিস থেকে ফেরার পথে দোকান থেকে চপ, সিঙারা, ফুলুরি কিনে খান। বিশেষজ্ঞরা বলছেন, ডুবো তেলে ভাজা খাবার প্রকৃতিতে অম্ল হয়। তাই এ সব খেলে বেড়ে যেতে পারে অম্বলের সমস্যা। বিশেষ করে রাতে অম্বল হওয়া মানেই বুক জ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা। যা বিগড়ে দিতে পারে রাতের ঘুম।


২। চা-কফি


চা-কফিতে থাকে ক্যাফিন। ক্যাফিন স্নায়ুকে সতেজ করে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। যাঁরা নিয়মিত রাত করে চা-কফি খান, তাঁরা অনেক সময়ে বুঝতে পারেন না এর প্রভাব। কিন্তু দীর্ঘদিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা।


৩। মিষ্টি


অনেকেই রাতে খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু অনিয়ন্ত্রিত ভাবে মিষ্টি খেতে থাকলে দেখা দিতে পারে ডায়াবিটিসের সমস্যা। অনেকেই মনে করেন খাওয়ায় পর মিষ্টি খেলে হজম ভাল হয়। মোটেই সত্যি নয় এই ধারণা। উল্টে মিষ্টিতে থাকে শর্করা যা চনমনে করে দিতে পারে শরীর। অসুবিধা হতে পারে ঘুম আসতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us