সিপিবি-বাসদের অপেক্ষায়, জামায়াতের সঙ্গে হচ্ছে না আনুষ্ঠানিক সংলাপ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৯:৩০

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী ‘বৃহত্তর যুগপৎ আন্দোলন’ গড়ে তুলতে সমমনা বিরোধী দলগুলোর সঙ্গে প্রথম পর্বের সংলাপ প্রায় শেষ করেছে বিএনপি। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ২৩টি দলের সঙ্গে সংলাপ করেছে দলটি। বামপন্থী আরও দুটি দলের সঙ্গে সংলাপে বসতে আগ্রহী তারা। কিন্তু দল দুটি থেকে এখনো আশানুরূপ সাড়া মেলেনি। দল দুটি বিএনপির সঙ্গে না বসলে এখানেই শেষ হবে প্রথম পর্বের সংলাপ। অন্যদিকে দীর্ঘদিনের মিত্র মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের সঙ্গে ‘আনুষ্ঠানিকভাবে’ সংলাপ না করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।


বিএনপির শীর্ষ নেতারা বলছেন, ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম পর্বে সংলাপ হচ্ছে না। কারণ তারা বিএনপির সঙ্গে সংলাপে রাজি হয়নি। অন্যদিকে বিএনপিও খুব বেশি আগ্রহ দেখানি। তবে, বিএনপির পক্ষ থেকে বামপন্থী রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সঙ্গে প্রথম পর্বের সংলাপ বসতে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।


তারা বলছেন, ইতোমধ্যে দল দুটির সাবেক ও বর্তমান শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে। কিন্তু তাদের পক্ষ থেকে বিএনপির সঙ্গে জামায়াতের জোটের সম্পর্কের বিষয়টি বারবার উঠে আসছে। যার ফলে, এখন পর্যন্ত দল দুটির সঙ্গে সংলাপের বিষয়টি চূড়ান্ত হয়নি। শুধু তারাই নয়, বিএনপির সঙ্গে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের জোট থাকা নিয়ে দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন মহলের প্রশ্ন রয়েছে। এ কারণে জামায়াতের সঙ্গে আনুষ্ঠানিক কোনো সংলাপে যাবে না বিএনপি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us