পিউরিফায়ার

আজকের পত্রিকা প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ১৯:৩৫

নিরাপদ পানি পানের জন্য পিউরিফায়ার ব্যবহার করা হয়। সহজে পানি বিশুদ্ধ করার জন্য এটি বেশ জনপ্রিয়। বাজারে নানা ধরনের পিউরিফায়ার পাওয়া যায়। এটি যেমনই হোক, তার চাই সঠিক পরিচর্যা। সময়মতো ঠিকঠাক পরিচর্যা বা যত্ন না নিলে নিরাপদ পানি অনিরাপদ হয়ে ঘটাতে পারে স্বাস্থ্যঝুঁকি।



  • পিউরিফায়ারে গরম পানি ঢালা যাবে না। যদি ফুটানো পানি দিতেই হয় সে ক্ষেত্রে পানি ঠান্ডা করে তবেই পিউরিফায়ারে ঢালতে হবে।

  • সাত দিন অন্তর পিউরিফায়ারের ছাঁকনি পরিষ্কার করা উচিত। এটি ফিলটার থেকে বাইরে এনে বাসনপত্র ধোয়ার জন্য যেসব লিকুইড ব্যবহার করা হয়, সেগুলো দিয়ে পরিষ্কার করা যেতে পারে। নেট দিয়ে হালকা করে ভেতরটা ঘষে পরিষ্কার করে নিয়ে তারপর ফুটানো পানি দিয়ে ধুয়ে নিতে হবে। আর বাইরের অংশটি পরিষ্কার করার জন্য সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করা যাবে।

  • পিউরিফায়ারের ভেতরের পার্টসগুলো সময়মতো বদলাতে হবে। কেননা এগুলোর নির্দিষ্ট মেয়াদ থাকে। আবার পানিতে আসা ময়লার ধরন এবং পরিমাণ বেশি হলে দ্রুতই বদলে ফেলা উচিত।

  • খেয়াল রাখতে হবে, পিউরিফায়ারের পানির ভেতর শেওলা জমেছে কি না। শেওলা জমলে দ্রুত পরিষ্কার করতে হবে। প্রয়োজনে আপনার ব্যবহৃত পণ্যের কোম্পানিকে জানাতে হবে। সে ক্ষেত্রে কোম্পানি থেকেই কর্মী এসে পরিষ্কার করে দিয়ে যাবেন।

  • মাঝে মাঝে ওয়াটার পিউরিফায়ারের ট্যাপটি খুলে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে লাগিয়ে নিতে হবে। এতে পিউরিফায়ারের ট্যাপে কোনো ব্যাকটেরিয়া জন্মালে বা ধীরগতিতে পানি পড়লে, সেসব সমস্যা ঠিক করে নেওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us