চুরি হওয়া আইফোন ট্র্যাক করার উপায়

যুগান্তর প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ১৮:৩৯

স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। বর্তমানে আইফোনের জনপ্রিয়তাও বেশ। প্রয়োজনীয় এ ডিভাইসটি চুরি হলে বা হারিয়ে গেলে হতাশ হওয়াটা খুবই স্বাভাবিক। তবে আশার ব্যাপার হচ্ছে-কিছু উপায় আছে, যা ফোন চুরি বা হারিয়ে যাওয়ার পর বিড়ম্বনা থেকে মুক্তি দিতে পারে। মূল্যবান আইফোন হারিয়ে গেলে বা চুরি হলে ট্র্যাক করার উপায় নিয়ে আজকের টিপসে লিখেছেন-আরিফ উল ইসলাম।


ফাইন্ড মাই আইফোন অ্যাপ


আইফোন হারানো গেলে কম্পিউটারে ওয়েব ব্রাউজারে গিয়ে আইক্লাউড-এ সাইন ইন করতে হবে। সেখানেই পাওয়া যাবে ফাইন্ড মাই আইফোন লিঙ্ক। এরপর মাই আইফোনের ইন্টারফেসে ড্রপ-ডাউন মেনু থেকে সব ডিভাইস চেক করে হারিয়ে যাওয়া আইফোনটির মডেল নির্বাচন করতে হবে। অতঃপর অ্যাপটি মানচিত্রে আইফোনটির অবস্থান ট্র্যাক করা শুরু করবে।


আইফোন হারানো গেলে লস্ট মোড সক্রিয় করা জরুরি। এটি যে কোনো দূরত্বে থেকে ফোন ট্র্যাকিং বন্ধ করা ছাড়াই ডিভাইস লক করে দেবে। তা ছাড়া এর লক স্ক্রিনে ডিভাইসের ফোন নম্বরসহ একটি বার্তা প্রদর্শন করবে। ফলে আশপাশের লোকজনের কেউ ডিভাইসটি কুড়িয়ে পেলে সঙ্গে সঙ্গে আসল ব্যবহারকারীকে ফোন দিতে পারবে। শেষ উপায় হিসাবে এ অ্যাপ দিয়ে দূর থেকেই আইফোনের ডাটা মুছে ফেলা যায়। এতে করে আইফোনটি আর ট্র্যাক করা যাবে না, তবে ডাটা ভুল হাতে চলে যাওয়া থেকে আটকানো যাবে। দূর থেকে আইফোনের ডাটা মুছে ফেলার আগে আইক্লাউড ব্যাকআপে গুরুত্বপূর্ণ ফটো, ভিডিও, গান এবং অন্যান্য ডাটার অনুলিপি করে রাখা উচিত।


অ্যান্টি-থেফ্ট অ্যাপ


এই থার্ড পার্টি অ্যাপটি আইফোনসহ আইপ্যাড বা ম্যাকবুক যাই হোক না কেন, যে কোনো অনুপস্থিত ডিভাইস খুঁজে পাওয়াটা অত্যন্ত সহজ করে তোলে। এর সর্বোচ্চ সুবিধা পেতে এর একক ইন্টারফেসে সব ডিভাইস সংযুক্ত করা যেতে পারে। এ অ্যাপ ডিভাইসটি ধরে থাকা ব্যক্তির ছবি তুলতে পারে, ডিভাইসটি কোন এলাকায় প্রবেশ করলে বা ছেড়ে যাওয়ার সময় সতর্ক করতে পারে। প্রি অ্যান্টি-থেফট চালু রাখার জন্য অ্যাপটি আগে থেকেই আইফোনে ইনস্টল করে রাখতে হবে। ডিভাইস হারানো গেলে বা চুরি হলে যে কোনো ওয়েব ব্রাউজারে প্রে-প্রোজেক্ট খুলতে হবে। এরপর ব্যবহারকারীর অ্যাকাউন্টের শংসাপত্র ব্যবহার করে অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। ভেতরে প্রবেশের পর ডিভাইসের তালিকা থেকে ব্যবহারকারী নিজের হারিয়ে যাওয়া ডিভাইসটি শনাক্ত করবেন। ইনবক্সে রিপোর্ট পাওয়ার জন্য অনুপস্থিত নামের বিকল্পটিতে টগল করতে হবে। এখান থেকে অ্যালার্ম ট্রিগার করা, দূর থেকে ডিভাইস লক করা এবং ডাটা মুছে ফেলার মতো সুবিধাগুলো পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us