কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ডিএনসিসি: মেয়র আতিকুল

সমকাল প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ২৩:০৭

রাজধানীতে চলাচলের জন্য নতুন করে ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তবে প্রতিটি রিকশা হবে কিউআর কোডযুক্ত। কোড স্ক্যান করে রিকশার বৈধতা, মালিকসহ সবকিছু জানা যাবে।


বুধবার ডিএনসিসি নগর ভবনে 'স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আতিকুল ইসলাম এ কথা জানান।


ডিএনসিসি মেয়র বলেন, 'ঢাকা শহরে ২৮ হাজার রিকশার নিবন্ধন আছে। কিন্তু এখন ১০ লাখের বেশি রিকশা চলছে। এগুলোর কোনো ডাটাবেজ নেই। আমরা সিদ্ধান্ত নিয়েছি- অনিবন্ধিত রিকশা তুলে দেব। নতুন করে কিউআর কোডযুক্ত করে দুই লাখ রিকশা নিবন্ধন দেব। কিউআর কোড স্ক্যান করলেই বোঝা যাবে এই রিকশা কোথাকার, মালিক কে, গ্যারেজ কোথায়? অর্থাৎ যাবতীয় তথ্য এই কিউআর কোডের মাধ্যমে জানা যাবে।'


তিনি বলেন, 'বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ডিএনসিসি গড়ে ৫০ শতাংশ সড়কবাতি নির্দিষ্ট সময়ের পর বন্ধ রাখছে। অফিসগুলোতেও অপ্রয়োজনীয় বাতি বন্ধ রাখতে বলা হয়েছে। কিন্তু ব্যাটারিচালিত রিকশা সেই বিদ্যুৎ অপচয় করছে। তারা বিদ্যুতের বিল দিচ্ছে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি- ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে সমন্বিত অভিযান চালাবো।'


অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক খোরশেদ আলম, শাহ জিয়াউল হকসহ ডিএনসিসির কাউন্সিলর এবং শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

১০ তলা ভবন নিলামে ৬০ হাজার টাকায় বিক্রি

সমকাল | মোহাম্মদপুর, ঢাকা
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us