You have reached your daily news limit

Please log in to continue


সন্তানকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করতে চান? তাহলে অবশ্যই এই ৫টি অভ্যাস শেখান

সামাজিকভাবে নিজেকে এবং সন্তানকে সব সময় সবার উপরে দেখতে চান। আর তার জন্য চাই কিছু ভালো অভ্যাস শেখানো যা কর্তব্য হিসেবে বর্তায় বাবা-মার উপর।

বাচ্চাদের কিছু ভালো অভ্যাস শেখানো বাবা-মায়ের দায়িত্ব। শিশুর ভবিষ্যতের জন্য সামাজিক দক্ষতা শেখাও প্রয়োজনীয়। আপনি যদি চান আপনার সন্তান বড় হয়ে সমাজে একটি ভালো পরিচয়ে পরিণত হোক, তাহলে তার কিছু থাকা উচিত কিছু ভালো অভ্যাস। নিজের সন্তানকে সামাজিক ও অর্থনৈতিকভাবে নিরাপদ দেখতে চান সবাই। আর সেরা মানেই সবদিক থেকে নিরাপদ।

সামাজিক শিক্ষা জীবনের সামনে সব সময় একটা আদর্শ চরিত্রকে তুলে ধরে দরকার। এ রকম শত শত আদর্শ চরিত্র রয়েছে। সন্তানের পছন্দ হয়তো চিত্রকলার আদর্শ কেউ কিন্তু মা-বাবা তার সামনে সংগীতের আদর্শ এক চরিত্রকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করেন। এটি মা-বাবার সামাজিক দক্ষতার অভাব। তাঁরা সন্তানের মনের ইচ্ছা অনেক সময় বুঝতে পারেন না। অনেক শিশুই তাদের বেশিরভাগ সময় ডিজিটাল গ্যাজেটে ব্যয় করেন বিশেষজ্ঞদের মতে এই কারণেই আজ শিশুরা বাস্তব জীবনে খুব একটা সক্রিয় নয়। প্রযুক্তির মাধ্যমে সংযোগ করা ভালো তবে সামনে বসে একে অপরের সঙ্গে কথা বলা বেশি ভালো। এর মাধ্যমে আপনি সহজেই নিজের সঙ্গে সংযোগ করতে পারেন।


এখানে আমরা আপনাকে এমন কিছু সামাজিক শিষ্টাচারের কথা বলছি যা আপনাকে অবশ্যই আপনার সন্তানদের অবশ্যই শেখাতে হবে। এতে শিশুর আত্মবিশ্বাস বাড়বে এবং সমাজে একজন শালীন মানুষ হয়ে উঠবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন