গোসলে সাবান যেভাবে ব্যবহার উচিত

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১৫:৫৩

সাবান ব্যবহারের আগে হাতে ঘষে ফেনা তুলে নিতে হবে। নইলে উপকার মিলবে কম।


ভাবছেন সাবান ব্যবহার নিয়ে নতুন করে বলার কি আছে! গায়ে মাখলেই তো হল। তবে বিষয়টা সেখানে নয়।


সাবান সরাসরি না মেখে বরং হাতে ঘষে আগে ফেনা তুলে গায়ে মাখলে উপকার বেশি পাওয়া যায়।


গোসলের জন্য সাধারণত যে সাবান ব্যবহার করা হয় তাতে থাকে ‘সারফ্যাকটেন্ট’, যা ত্বকের উপরের তেল ও ময়লা সহজে ধুয়ে ফেলতে পারে।

এই বিষয়ে ক্যালিফোর্নিয়ার পাসাডিনা’র বোর্ড প্রত্যায়িত ত্বক বিশেষজ্ঞ আইভি লি বলেন, “সাবানের মূল কাজ হল ত্বক থেকে ময়লা ও জীবাণু পরিষ্কার করা। যেন পানি দিয়ে তা সহজেই ধুয়ে ফেলা যায়।”


ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “সাবান সরাসরি ত্বকে ব্যবহার না করে বরং দুই হাতে মাখিয়ে ফেনা তুলে তা দেহে ব্যবহার করা উচিত।”


তিনি পরামর্শ দেন, “ত্বক প্রথমে ভিজিয়ে সাবান হাতে নিয়ে ১০ থেকে ১৫ সেকেন্ড ঘষে ফেনা তুলে গায়ে মাখতে হবে।”


সাবানের ভালো কার্যকারিতা পেতে তা এভাবে ব্যবহার করা উচিত। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি একই সাবান একাধিক ব্যক্তি ব্যাবহারের ক্ষেত্রে ভাইরাস সংক্রমণের ঝুঁকিও কমবে।


কারণ অনেক পরিবারেই গোসলের ক্ষেত্রে একটি সাবান ব্যবহার করা হয়।


একই প্রতিবেদনে ‘ইউনিভার্সিট অব ক্যালফোর্নিয়া’র ‘মাইক্রোবায়োলজি অ্যান্ড প্ল্যান্ট প্যাথোলজি’ বিভাগের সহকারী অধ্যাপক জুলিয়েট মরিসন বলেন, “যদিও সাবান থেকে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা কম, তবে সাবানে ভাইরাস আটকে যাওয়ার ঝুঁকিও থাকে। তাই সাবানে পানি ঢেলে ফেনা তুলে তা পরিষ্কার করে নিলে ভাইরাসের স্থায়িত্ব এবং সংক্রমণ কমে।”


ব্যবহারের পর ত্বক বা সারা দেহ ভালো মতো ধুয়ে নিতে হবে, নয়ত বাড়তি ফেনা গায়ে আটকে থেকে শুষ্ক হয়ে ত্বকে আঠালো ভাবের সৃষ্টি করবে।


ডা. লি ‘বার’ সাবান ব্যবহারে গুরুত্ব দিয়ে বলেন, “এটা ব্যবহার করা সহজ। এতে উপকরণ কম থাকে এবং সংবেদনশীল ও অ্যালার্জি প্রবণ ত্বকের জন্য উপকারী।”


তাছাড়া ‘বার’ সাবান পরিবেশ বান্ধবভাবে মোড়কজাত যা প্লাস্টিকের বোতলে থাকা বডিওয়াশের চেয়ে বেশি নিরাপদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us