You have reached your daily news limit

Please log in to continue


ক্রোমবুকে পিডিএফ ফাইল এডিটিংয়ের সুবিধা আনছে গুগল

ক্রোমবুকে পিডিএফ এডিটের প্রক্রিয়া আরও সহজ করতে চলেছে গুগল। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহ থেকে, ক্রোমবুক ব্যবহারকারীরা 'গ্যালারি অ্যাপ' থেকে পিডিএফ ফাইলে সরাসরি টেক্সট হাইলাইট, ফর্ম পূরণ, ডকুমেন্টসে স্বাক্ষর এবং টেক্সটে টীকা যোগ করতে পারবেন। এ ছাড়া, 'গুগল ফটোস' অ্যাপে আরও একটি নতুন ভিডিও এডিটর আনছে গুগল।

ক্রোমবুক হলো গুগলের লিনাক্স-ভিত্তিক ক্রোম অপারেটিং সিস্টেমে (ওএস) চালিত এক ধরনের কম্পিউটার। যেটি ল্যাপটপ বা ট্যাবলেট আকারে বাজারে পাওয়া যায়। এই কম্পিউটারগুলোতে প্রাথমিকভাবে গুগল ক্রোম ব্যবহার করে নানান ধরনের কাজ করা যায়। যেখানে, এর বেশিরভাগ অ্যাপ্লিকেশন ও ডেটা কম্পিউটারটিতে না রেখে ক্লাউডে রেখে কাজ করতে হয়।

ক্রোমবুকে 'গ্যালারি' হলো ডিফল্ট ফটো এডিটিং অ্যাপ। উইন্ডোজে 'ফটোস'-এর মতোই, এটি খুললে প্রথমে কতকগুলো ফটো প্রদর্শিত হবে। বেশিরভাগ ক্রোমবুকে ডিফল্ট পিডিএফ এডিটর থাকে না এবং বিনামূল্যে থার্ড-পার্টি অপশন থাকলেও, সেগুলোর ফিচারগুলো সাধারণত সীমিত। অন্যদিকে, সরাসরি 'গ্যালারি অ্যাপ'-এ এডিটিং ঝামেলা উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনবে।

শিক্ষার্থীরা এর থেকে বেশ উপকৃত হবেন, কেন না ক্রোমবুক সাধারণত তারা সবচেয়ে বেশি ব্যবহার করেন। শিক্ষার্থীরা তাদের টেক্সট এবং অ্যাসাইনমেন্টগুলো আরও সহজে দাগানো বা মার্ক করার পাশাপাশি ক্লাস থেকে হাতে লেখা নোটগুলোতে টীকা যোগ করতে পারবেন।

এই শরতে ক্রোমবুকে আরও অনেকগুলো ফিচার নিয়ে আসছে গুগল। যার মধ্যে রয়েছে 'গুগল ফটোস'-এ একটি 'নতুন মুভি এডিটর এবং ভিডিও এডিটিং ফিচার', যা ক্রোমবুকেই সর্বপ্রথম আসবে। ব্যবহারকারীরা মাত্র কয়েকটি ট্যাপেই তাদের অ্যাকাউন্টে সংরক্ষিত ক্লিপ এবং ফটোগুলো থেকে একটি ভিডিও কম্পাইল করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন