২৫ বছর কবর সংরক্ষণ ফি দেড় কোটি টাকা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ২১:৫৭

মুসলিম ধর্মাবলম্বীদের মৃত্যুর পর সাড়ে তিন হাত জায়গায় কবর দেওয়া হয়। এ কবরস্থানই স্বজনদের কাছে মৃতের স্মৃতি ধরে রাখে। ঢাকার মতো জনবহুল শহরে মৃত ব্যক্তির স্মৃতি রাখা ধরে কঠিন। কবরের জায়গা এত কম যে কবর চার-পাঁচ মাস ধরে রাখা কঠিন। কিন্তু যারা মোটা অংকের টাকা পরিশোধ করতে পারেন তারা ১৫ ও ২৫ বছরের জন্য স্বজনের সাড়ে তিন হাতের স্মৃতি সংরক্ষণ করেন।


কিন্তু সেটাও যেন কঠিন হয়ে যাচ্ছে। সিটি করপোরেশনের আওতাধীন বনানী কবরস্থানে এখন সাড়ে তিন হাত জায়গা ১৫ বছরের জন্য সংরক্ষণ করতে লাগবে এক কোটি টাকা। ২৫ বছরের জন্য দেড় কোটি টাকা।


উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, সিদ্ধান্তটি বোর্ড সভায় অনুমোদন পেয়েছে। এ সংক্রান্ত একটি অফিস আদেশ শিগগিরই জারি হবে। জানা যায়, গত ২৮ মার্চ  উত্তর সিটির দ্বিতীয় পরিষদের ১১তম করপোরেশন সভায় সিদ্ধান্তটি পাস হয়।


সভার সভাপতি মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন—গুলশান, বারিধারা ও বনানী এলাকায় তুলনামূলক ধনী হওয়ায় তারা সবার কবরই সংরক্ষণ করতে চায়। এ সংরক্ষণকে নিরুৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।


উত্তর সিটির সমাজ কল্যাণ কর্মকর্তা মুজাহিদ আল সাফিদ জানিয়েছেন, এ মুহূর্তে আমাদের হাতে ৬০-৭০ কবর স্থায়ীভাবে সংরক্ষণের আবেদন রয়েছে। আগে ১৫ বছর সংরক্ষণের জন্য ফি ছিল ২৪  লাখ, আর ২৫ বছরের জন্য ৪৫ লাখ ছিল। আর পুনরায় কবর করার জন্য আগে ফি ছিল ২০ হাজার ৫শ’, এখন করা হয়েছে ৫১ হাজার। তিনি জানান, এ সংক্রান্ত অফিস আদেশের পরই এটা কার্যকর হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us