You have reached your daily news limit

Please log in to continue


বেইজিং-ওয়াশিংটনের দ্বিমুখী চাপে দক্ষিণ কোরিয়া

সেমিকন্ডাক্টর শিল্পসংক্রান্ত যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন একটি জোটে অংশগ্রহণ থেকে বিরত থাকতে দক্ষিণ কোরিয়ার ওপর চাপ দিচ্ছে চীন। নিজেদের প্রযুক্তি, গাড়ি ও ম্যানুফ্যাকচারিং খাতের জন্য স্যামসাং ও এসকে হাইনিক্সের উপস্থিতি গুরুত্বপূর্ণ বিবেচনা করছে বেইজিং। সম্প্রতি বিজনেস কোরিয়ার এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র, জাপান ও তাইওয়ানের জোটে যোগদান থেকে বিরত থাকতে দক্ষিণ কোরিয়াকে চাপে রাখছে চীন। সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সাড়া দিয়ে এশিয়ার বৃহত্তম বাজার থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেয়া যৌক্তিক সিদ্ধান্ত হবে কিনা সে ব্যাপারে অনেক হিসাব কষতে হচ্ছে সিউলকে।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত মেমোরি চিপের জন্য দক্ষিণ কোরিয়ার ওপর চাপ দিচ্ছে চীন। এক বিশ্লেষক জানান, ২০২৫ সালের মধ্যে বিদেশী মেমোরি চিপের ওপর নির্ভরশীলতা কমিয়ে ৩০ শতাংশে নামিয়ে আনতে চায় তারা। স্যামসাং ও এসকে হাইনিক্সের মেমোরি চিপ উৎপাদন ছাড়া চীনের এ লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয়।

বর্তমানে নন-মেমরি সেগমেন্টে চীনা সেমিকন্ডাক্টর শিল্পের বিস্তার ঘটছে। উদাহরণস্বরূপ, হুয়াওয়ের সাবসিডিয়ারি হাইসিলিকন বিশ্বের শীর্ষস্থানীয় চিপ ডিজাইনার প্রতিষ্ঠান। এছাড়া চীনের বৃহত্তম ফাউন্ড্রি প্রতিষ্ঠান হিসেবে দাঁড়িয়েছে এসএমআইসি। তিন বছর আগে তারা ১৪ ন্যানোমিটারের প্রসেসর তৈরি করেছে। স্মার্টফোন অ্যাপ্লিকেশন প্রসেসরে তেমন সাফল্য না পেলেও প্রায় সব ধরনের চিপে সাফল্য দেখাচ্ছে সাংহাইভিত্তিক কোম্পানিটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন