You have reached your daily news limit

Please log in to continue


বর্ষার রোগজীবাণু থেকে বাঁচতে খেতে পারেন তুলসী চা! জানুন আরও উপকার

বর্ষা এখন বাংলায় এসে গিয়েছে। তবে দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির ঘাটতি। এই অবস্থায় দাঁড়িয়ে প্রতিটি মানুষকে কিন্তু সতর্ক হয়ে যেতে হবে। কারণ এই বৃষ্টির ঘাটতি শরীরে অনেক অসুখের কারণ হতে পারে। তাই সতর্ক হয়ে যেতে বলেন বিশেষজ্ঞরা।

আসলে এই সময়টায় নানা ভাইরাসের আক্রমণ বাড়ে। এক্ষেত্রে করোনা তো রয়েছেই। এর পাশাপাশি অনেক ভাইরাস এই সময়ে সমস্যা তৈরি করে দেয়। এছাড়া মাথায় রাখতে হবে যে এই সময়টাতেই কিন্তু বাড়ে বিভিন্ন ব্যাকটেরিয়া। এবার বিভিন্ন জীবাণুর থেকে বাঁচতে এই সময়টায় আপনাকে কিন্তু বেশকিছু খাবারকে ডায়েটে আনতে হবে। কারণ ইমিউনিটি না বাড়িয়ে নিতে পারলে এই সময়ে ভালো থাকা যাবে না। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।

এবার দেখা গিয়েছে যে তুলসী চা (Tulsi Tea) এক্ষেত্রে দারুণ এক কার্যকরী খাবার হতে পারে। আসলে আয়ুর্বেদ মতে এই খাবারটি দারুণ কার্যকরী। এরমধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল গুণ। তাই বহু সমস্যার সহজ সমাধান করে দিতে পারে এই চা।

এবার আসুন জেনে নেওয়া যাক এই চায়ের গুণ (Tulsi Tea Benefits)-

ইমিউনিটি বাড়ায়

আসলে এই সময়ে দাঁড়িয়ে প্রতিটি মানুষকে অবশ্যই ইমিউনিটি (Immunity) বাড়িয়ে নিতে হয়। এক্ষেত্রে এই চায়ে রয়েছে অনেকটা পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে। তাই সহজেই বেড়ে যায় ইমিউনিটি। তাই চিন্তার কোনও কারণ আপাতত নেই।

কাশি, ঠান্ডা লাগা কমায়

বহু যুগ ধরেই ভারতে কাশি ও ঠান্ডা লাগার সমস্যায় ব্যবহার হয়ে এসেছে তুলসী। আসলে এই খাবারে থাকা নানা অ্যালকালয়েডস আপনার কাশি কমিয়ে দিতে পারে। তাই প্রতিটি মানুষের অবশ্যই এই দিকটাতেও নজর দিতে হবে। ফলে অ্যান্টিবায়োটিকের বদলে খেয়ে নিতে পারেন এই খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন