You have reached your daily news limit

Please log in to continue


যেভাবে মহানবী (সা.) অন্যের ভুল সংশোধন করতেন

মানুষের মধ্যে ভুল করার প্রবণতা আছে। কেউ এমন নেই যে বুকে হাত দিয়ে বলতে পারবে ‘আমার জীবনে কোনো দিন ভুল হয়নি। ’ ইচ্ছায় অনিচ্ছায় কমবেশি সবাই ভুল করে থাকি। শরিয়তের দৃষ্টিতে ভুল একটি স্বাভাবিক বিষয়।

এই ভুল শোধরানোর নীতিমালা রয়েছে। অনেক সময় আমরা এই নীতি অবলম্বন না করার কারণে হিতে বিপরীত হয়। প্রিয় নবী (সা.) আমাদের মাঝে তাঁর নজির রেখে গেছেন। ভুল শোধরানোর ক্ষেত্রে কখনো তিনি প্রশ্ন করেছেন, আবার কখনো উপমা দ্বারা ভুল বুঝিয়ে দিয়েছেন, কখনো ইশারা-ইঙ্গিতে ভুলকারীকে সংশোধন করেছেন, আবার কখনো রাগও করেছেন। এভাবে তিনি ব্যক্তি বিশেষ ভিন্ন ভিন্ন পদ্ধতিতে সংশোধন করেছেন। নিম্নে আমরা ভুল শোধরানোর কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করব।

১. ভুল শোধরাতে তিরস্কার নয় : অনেকেই ভুল শোধরাতে তিরস্কারের পথ অবলম্বন করে থাকি। অথচ তিরস্কার বেশির ভাগ সময় ভালো কিছু নিয়ে আসে না। সে জন্য তিরস্কার পরিহার করে সুন্দরভাবে তাকে বুঝিয়ে দেওয়াটাই অধিক শক্তিশালী। আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি ১০ বছর নবী (সা.)-এর খিদমত করেছি। কিন্তু তিনি কখনো আমার প্রতি উফ শব্দটি করেননি। এ কথা জিজ্ঞেস করেননি, তুমি এ কাজ কেন করলে এবং কেন করলে না? (সহিহ বুখারি, হাদিস : ৬০৩৮)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন