You have reached your daily news limit

Please log in to continue


ব্রাজিলে পুলিশের অভিযান, নিহত ১৮

ব্রাজিলের পুলিশ জানিয়েছে রিও ডি জেনিরো শহরের সবচেয়ে সহিংস বস্তি নিয়ন্ত্রণকারী চক্রের বিরুদ্ধে অভিযানে ১৮ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার ভোরে আলেমাও বস্তিতে অভিযান শুরু করে ভারি অস্ত্রে সজ্জিত চার শতাধিক সামরিক পুলিশ।

কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের ১৬ জন সন্দেহভাজন অপরাধী। এছাড়া এক পুলিশ কর্মকর্তা এবং এক পথচারীও নিহত হয়েছেন। দিনভর চলা এই অভিযানে বাড়িতে আটকে পড়ে হাজার হাজার মানুষ।

পুলিশ বলছে ওই অভিযানের লক্ষ্য ছিল প্রতিদ্বন্দ্বি বস্তিতে অভিযানের পরিকল্পনাকারী অপরাধীদের শনাক্ত এবং গ্রেফতার করা। এসব অপরাধীদের কেউ কেউ সামরিক পুলিশের মতো পোশাক পরায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম ও দিয়া।

অভিযানে চারশ’ পুলিশ কর্মকর্তার পাশাপাশি দশটি বুলেট প্রুফ গাড়ি এবং চারটি হেলিকপ্টার অংশ নেয়। স্থানীয় বাসিন্দাদের আহতদের গাড়িতে তুলতে দেখা গেছে। ওই সময় পুলিশ তাকিয়ে থেকেছে।

অ্যানাকরিম মানবাধিকার কমিশনের সদস্য গিলবার্তো সান্তিয়াগো লোপেজ জানান, পুলিশ সাহায্য করতে অস্বীকৃতি জানায়। তিনি বলেন, তাদের গ্রেফতার করা পুলিশের লক্ষ্য ছিল না, তাদের লক্ষ্য ছিল হত্যা করা। ফলে আহত হলে পুলিশ মনে করেছে তারা সাহায্য পাওয়ার যোগ্য না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন